অক্টোবর ৫, ২০২২
MIMS 24
কোভিড ১৯ স্বাস্থ্য

মডার্নার কোভিড ভ্যাকসিনের কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া

মডার্নার কোভিড -১৯ ভ্যাকসিনের সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া  ক্লান্তি, মাথাব্যথা এবং পেশী ব্যথা সাথে বমি বমি ভাব ও মুখের ফোলাভাবের মতো কিছু বিরল লক্ষণও সম্ভবত যেগুলি শটগুলির দ্বারা উদ্দীপ্ত হয়।

এফডিএ প্রকাশিত তথ্য অনুসারে উপাত্তগুলি দেখায় যে শটগুলি সাধারণত ৮ বছরের বেশি বয়সী লোকেরা ভালভাবে সহ্য করেছিল যা কম বয়সীদের চেয়ে রোগের পক্ষে সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে। ভ্যাকসিনগুলির পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সাধারণ।

এটি প্রকৃতপক্ষে একটি প্রতিরোধের প্রতিক্রিয়া যা শটগুলি লক্ষ্য হিসাবে কাজ করছে তা নির্দেশ করে, চিকিৎসকরা বলেছেন। অনেক চিকিৎসকরা কোভিড -১৯ শট থেকে সাধারণত কিছু শক্তিশালী পার্শ্ব প্রতিক্রিয়ার জন্য জনগণকে পরামর্শ দিচ্ছেন যে, সাধারণত একটি ফ্লু শট রয়েছে এবং সম্ভবত পুনরুদ্ধারে এক বা দু’দিন কাজ বন্ধ রাখতে পারেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মডার্ণার ভ্যাকসিন, যা এফডিএ স্টাফদের দ্বারা মঙ্গলবার অনুমোদন দেওয়া হয়েছিল, জরুরী ব্যবহারের জন্য এজেন্সিটির বারটি পূরণের পক্ষে ৯৪% এরও বেশি কার্যকর এবং যথেষ্ট নিরাপদ তবে নিয়ন্ত্রণকারী সংস্থার বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে যে ভ্যাকসিনটি সাধারণ এবং অপ্রীতিকর সম্পর্কিত, তবে এটি বিপজ্জনক পার্শ্ব প্রতিক্রিয়া নয়।

এফডিএ জানিয়েছে, ভ্যাকসিন প্রাপ্ত ১০ জনের মধ্যে ৯ জনেরও বেশি ইনজেকশন সাইটে ব্যথা অনুভব করেছেন, ১০ জনের মধ্যে প্রায় ৭ জন ক্লান্তি অনুভব করেছেন এবং ১০ জনের মধ্যে প্রায় ৬ জনের মাথা ব্যথা বা পেশীর ব্যথা ছিল।

ভ্যাকসিন প্রাপ্ত ৪৪% এরও বেশি লোক জয়েন্টে ব্যথা অনুভব করেছেন এবং ৪৩% এরও বেশি ঠাণ্ডা অনুভব করেন।

এফডিএ উল্লেখ করেছে যে আরও গুরুতর “গুরুতর বিরূপ প্রতিক্রিয়া ০.২% থেকে ৯.৭% অংশগ্রহণকারীদের” মধ্যে এসেছে এবং প্রথমটির চেয়ে দ্বিতীয় ডোজ পরে আরও সাধারণ ছিল।

গত সপ্তাহে এফডিএ অনুমোদিত ফাইজারের কোভিড ভ্যাকসিনের মতো, মডার্ণার ভ্যাকসিন একইভাবে কয়েক সপ্তাহের মধ্যে দুটি শট আলাদা করতে হবে।

এফডিএ অনুযায়ী, প্রায় ১৫% ভ্যাকসিন অংশগ্রহণকারীদের প্রথম বা দ্বিতীয় ডোজ হওয়ার পরে জ্বর হয়েছিল। কিছু পার্শ্ব প্রতিক্রিয়া কাঁপানো শক্ত ছিল, যদিও এক সপ্তাহের মধ্যে বেশিরভাগ সমাধান হয়েছিল।

এফডিএ জানিয়েছে, ৬% এরও কম, লক্ষণগুলি শট করার পরে কমপক্ষে এক সপ্তাহ অব্যাহত রয়েছে, তবে এটি প্লাসবো গ্রুপের মতো কিছু পরীক্ষার অংশগ্রহণকারীদের একটি জ্বর ছিল যা এক সপ্তাহেরও বেশি সময় ধরে ছিল; সাতটি ভ্যাকসিন গ্রুপে ছিল এবং চারজন প্লাসবো পেয়েছিল, এফডিএ উল্লেখ করেছে।

এফডিএ বলেছিল যে এই মামলায় সাতটি “গুরুতর প্রতিকূল ঘটনা” রয়েছে, তবে এর মধ্যে কোনটিই মারাত্মক ছিল না। চারটি বিচারের তদন্তকারী এবং মডার্ণার দ্বারা ভ্যাকসিনকে দায়ী করা হয়েছিল, এতে অন্তরঙ্গ বমি বমি ভাব এবং বমিভাব, মুখের ফোলাভাব এবং বাতজনিত বাতজনিত অন্তর্ভুক্ত ছিল।

এফডিএ স্টাফরা বেলের প্যালসির সম্ভাব্য ক্ষেত্রে ভ্যাকসিন পাওয়া লোকদের পর্যবেক্ষণেরও পরামর্শ দিয়েছিলেন, এটি বলেছিলেন যে এটি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নয়, তবে পরীক্ষার ৩০,০০০ জন অংশগ্রহণকারীদের মধ্যে চারটি শর্তটি পেয়েছে যা আপনার মুখের অর্ধেক কেটে যায়।

Related posts

একদিনে করোনা শনাক্ত ১১ হাজার ছাড়ালো, মৃত্যু ১২

razzak

ফের সচল হলো ট্রেনের চাকা

Irani Biswash

করোনার বুস্টার ডোজ দেবে যুক্তরাজ্য

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »