অক্টোবর ৫, ২০২২
MIMS 24
এই মাত্র খেলাধুলা প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

২০২০ সালে ফিফার বর্ষসেরা ফুটবলার রবার্ট লেভানদোভস্কি

মু: মাহবুবুর রহমান

 ২০২০ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন পোল্যান্ডের ফুটবলার রবার্ট লেভানদোভস্কি। ২০১৯-২০ মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে ক্যারিয়ারে প্রথমবার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হলেন বায়ার্ন মিউনিখের পোলিশ এই ফরোয়ার্ড।

সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে বৃহস্পতিবার (১৭ই ডিসেম্বর) ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানটি ভার্চুয়াল হলেও ৩২ বছর বয়সী তারকা লেভানদোভস্কির হাতে পুরস্কারটি তুলে দেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

এবার ফিফা দ্য বেস্ট পুরস্কারে লেভানদোভস্কি পেছনে ফেলেছেন সময়ের অন্যতম সেরা দুই তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে। এ বছরের আগে মেসি সর্বোচ্চ ছয়টি ব্যালন ডি’অর জিতেছেন। রোনালদো জিতেছেন পাঁচটি। তবে গত মৌসুমে লেভানদোভস্কির পারফরম্যান্সের কাছে ম্লান ছিলেন দুজনই।

বিশ্বব্যাপী ফুটবল অধিনায়ক, কোচ, সাংবাদিক ও ফিফা ডটকমের নির্বাচিত সদস্যরা ভোটের মাধ্যমে সেরা খেলোয়াড় বেছে নিয়েছেন। গত ২৫ নভেম্বর বিশেষজ্ঞ প্যানেলের বেছে নেওয়া ১১ জনের তালিকা প্রকাশ করে ফিফা। এরপর ১১ই ডিসেম্বর  সংক্ষিপ্ত তালিকা তিন জনে নামিয়ে আনা হয়। তিন জনের তালিকায় লেভানদোভস্কির সঙ্গে ছিলেন মেসি ও রোনালদোর নামও।

রবার্ট লেভানদোভস্কির গত মৌসুমটা কেটেছে অসাধারণ। বায়ার্নের হয়ে লিগ, চ্যাম্পিয়নস লিগ, জার্মান কাপসহ ট্রেবল জিতেছেন তিনি। নিজে করেছেন মৌসুমের সর্বাধিক গোল। গত মৌসুমে নিজেদের লিগে করেছিলেন ৩১ ম্যাচে ৩৪ গোল, চ্যাম্পিয়নস লিগে গোল করেছেন ১৫টি। সব প্রতিযোগিতা মিলে ইউরোপের সেরা পাঁচ লিগের যেকোনো খেলোয়াড়ের চেয়ে গত মৌসুমে ১৬টি গোল বেশি করেন লেভানদোভস্কি।

এবছর ব্যালন ডি অর হয়নি । উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পেয়েছিলেন লেভানদোভস্কি। এবার বছরের একেবারে শেষ প্রান্তে এসে ফিফার রায়েও বর্ষসেরা হলেন তিনি। লেভানদোভস্কি বলেন, “এই পুরস্কার পেয়ে আমি অত্যন্ত গর্বিত এবং আনন্দিত। আমার, আমার ক্লাব এবং সহকর্মীদের জন্য একটি দুর্দান্ত দিন।“

এবার মোট সাতটি ক্যাটাগরিতে সেরাদের পুরস্কার দেয়া হয়েছে। বর্ষসেরা পুরুষ গোলকিপারের পুরস্কার জিতেছেন বায়ার্নের জার্মান গোলকিপার ম্যানুয়েল নয়্যার আর সেরা নারী গোলরক্ষক হয়েছেন ফ্রান্সের সারা বুহাদ্দি। বর্ষসেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ডটি গেছে টটেনহামের দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড সন হিউন মিংয়ের অধিকারে। বর্ষসেরা (পুরুষ দল) কোচ হয়েছেন লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ আর নারী দলের সেরা কোচ হয়েছেন নেদারল্যান্ডসের সারিনা উইগমান।  এ ছাড়া নারী ফুটবলে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার সিটি ও ইংল্যান্ডের ডিফেন্ডার লুসি ব্রোঞ্জ।

এবার ছেলেদের বর্ষসেরা পুরস্কার ঘোষণার আগে স্মরণ করা হয় সদ্য প্রয়াত কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনাকে। বড় পর্দায় দেখানো হয় তাঁর খেলোয়াড়ি জীবনের নানা কীর্তি। একইভাবে স্মরণ করা হয়েছে ইতালির ১৯৮২ বিশ্বকাপ জয়ী দলের তারকা পাওলো রসিকেও।

মু: মাহবুবুর রহমান ; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

বিএনপির ২৬ নেতাকর্মী রিমান্ডে, ১৯ জন কারাগারে

razzak

রাষ্ট্রপ্রধানদের টিকা নেওয়ার প্রমাণ চায় নিউইয়র্ক, বিপাকে জাতিসংঘ

razzak

করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম `বঙ্গোসেইফ ওরো নেইজল স্প্রে’: বিআরআইসিএম

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »