এই মাত্র খেলাধুলা প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

৩৬ রানে ইনিংস শেষ, টেস্ট ক্রিকেটের ইতিহাসে নিজেদের সর্বনিম্ন স্কোর ভারতের

মু: মাহবুবুর রহমান

টেস্ট ক্রিকেটে সর্বনিম্ন রানের রেকর্ড গড়ল ভারত। অস্ট্রেলিয়া সফরে সিরিজের প্রথম টেস্টে দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়েছে বিরাট কোহলির দল। টেস্ট ক্রিকেটে ভারতের এটি সর্বনিম্ন রান। এর মাধ্যমে নিজেদের করা সর্বনিম্ন স্কোরের রেকর্ড ভাঙলো ভারত।

এর আগে টেস্টে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৪২। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে এই রান করেছিল তারা। ৪৬ বছর পর সেই রেকর্ড ভাঙল ভারত।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের এই ৩৬ রানের ইনিংসটি সর্বনিম্নের দিক থেকে সপ্তম। টেস্টে সর্বনিম্ন স্কোর অবশ্য নিউজিল্যান্ডের দখলে। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৬ রানে অলআউট হয়েছিল কিউইরা। তবে, ভারত-অস্ট্রেলিয়ার এই টেস্ট ম্যাচটি দিবারাত্রির। সুতরাং, গোলাপি বলের টেস্টে ভারতের এই ইনিংসটিই সর্বনিম্ন।

অ্যাডিলেড ওভালে গত ১৭ ডিসেম্বর থেকে শুরু হয়েছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৪ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ভারত ২৪৪ রান করে অলআউট হয়। পরে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে নেমে ১৯১ রান করে অলআউট হয়। অর্থাৎ, প্রথম ইনিংস শেষে ভারতের লিড ছিলো ৫৩ রানের।

শুক্রবার (১৮ই ডিসেম্বর) শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৯ রান করে দিনের খেলা শেষ করেছিল ভারত। ৪ রান করে আউট হয়েছিলেন পৃথ্বী শ। আর মায়াঙ্ক আগারওয়াল ৫ রান ও বুমরাহ শূন্য রানে অপরাজিত ছিলেন। পৃথ্বীর উইকেটটি নিয়েছিলেন কামিন্স।

তবে ভারতীয় ক্রিকেটের  শনিবারের সকালটা ছিল ভয়াবহ লজ্জার। এদিন সকালে ব্যক্তিগত ২ রানে বোলার কামিন্সের হাতে ক্যাচ দেন বুমরাহ। ৯ রানে এক উইকেট নিয়ে খেলা শুরু করে প্রথম আধ ঘণ্টাতেই টিম ইন্ডিয়ার স্কোর হয় ৬ উইকেটে ১৯। এর পর থেকেই একের পর এক উইকেট হারিয়ে ৩৬ রানে অলআউট হয়ে যায় ভারত। অজি পেসার প্যাট কামিন্স ২১ রান দিয়ে ৪টি উইকেট নেন। ৮ রান দিয়ে ৫টি উইকেট নেন জস হ্যাজলেউড।

ভারতের তারকা খোচিত ব্যাটিং লাইনআপের স্কোরলাইন সত্যিই লজ্জার। পৃথ্বি শ- ৪, মায়াঙ্ক আগরওয়াল- ৯, জসপ্রীত বুমরা- ২, চেতশ্বর পুজারা- ০, বিরাট কোহলি – ৪, অজিঙ্কে রাহানে-০, হনুমা বিহারী- ৮, ঋদ্ধিমান সাহা- ৪, রবিচন্দ্রন অশ্বিন- ০, উমেশ যাদব- ৪, মহম্মদ শামি-১(রিটায়ার্ড হার্ট)। অর্থাৎ এই দিনে ভারতের সর্বোচ্চ স্কোর মায়াঙ্ক আগরওয়াল। তার সংগ্রহ ৯ রান। টেস্ট ক্রিকেটে দলের কোনও ব্যাটসম্যানই দুই অঙ্কে যেতে না পারার মাত্র দ্বিতীয় ঘটনা এটি। এর আগে ১৯২৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে এমন লজ্জায় পড়েছিল দক্ষিণ আফ্রিকা।

দ্বিতীয় ইনিংসে ভারত ৩৬ রানে অলআউট হওয়ায় জিততে অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় মাত্র ৯০ রানের। বার্নসের অপরাজিত ৫১ ও ম্যাথু ওয়েডের ৩৩ রানে মাত্র ২ উইকেট হারিয়ে দিবারাত্রির টেস্ট জিতে নেয় অজিরা, তৃতীয় দিনের ( শনিবার) দ্বিতীয় সেশনেই। এতে চার ম্যাচের সিরিজ ১-০তে এগিয়ে গেল স্বাগতিকরা।

Related posts

দক্ষিণ আফ্রিকায় টাইগারদের ঐতিহাসিক জয়

razzak

ভারতীয় ভেরিয়েন্ট সন্দেহে এক পরিবার লকডাউনে

Irani Biswash

আমন সংগ্রহে কোন গাফিলতি বরদাস্ত করা হবে না : খাদ্যমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »