অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

ইংল্যান্ডে নতুন রূপে করোনাভাইরাস- বড়দিনে কঠোর সতর্কতা

মু: মাহবুবুর রহমান 

মিউটেশন ঘটিয়ে ইংল্যান্ডে নতুন রূপে আবির্ভুত হয়েছে নোভেল করোনা ভাইরাস। ব্রিটিশ বিজ্ঞানীরা জানিয়েছেন, ব্রিটেনের অর্ধশতাধিক স্থানে করোনাভাইরাসের এই নতুন স্ট্রেইনটির সন্ধান পাওয়া গেছে।

প্রসঙ্গত, ভাইরাস সবসময়ই নিজেকে পরিবর্তন করে নতুন রূপে নিতে থাকে – যাকে বলে ‘মিউটেশন’। এর মাধ্যমে কোনো ভাইরাস মানবদেহে সংক্রমণ ছড়ানো এবং বংশবৃদ্ধি ঘটানোর পাশাপাশি ওষুধ বা চিকিৎসার বাধাও মোকাবিলা করার সক্ষমতা অর্জন করে থাকে। কিংবা ভাইরাস তার অস্তিত্ব বাঁচিয়ে রাখার জন্য প্রতিনিয়তই মিউটেশন করে থাকে।

করোনাভাইরাস প্রকৃতভাবে ঠিক কত বার মিউটেশন করেছে তা জানা খুবই দুরূহ, কারণ প্রতিনিয়ত এই ভাইরাস রূপ বদলাচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, এখন পর্যন্ত করোনাভাইরাস অন্তত ৩৮০ বার মিউটেশন করে নিজেকে পরিবর্তন করেছে। চীনের উহান শহরে প্রথম যে করোনা ভাইরাসটি শনাক্ত হয়েছিল, তা পৃথিবীর বেশিরভাগ দেশেই  এখন আর খুঁজে পাওয়া যাবে না। এর রূপ পুরোপুরি বদলে গেছে।

গত সোমবার (১৪ই ডিসেম্বর) যুক্তরাজ্যে নতুন স্ট্রেইনের করোনাভাইরাসের খোঁজ পাওয়া যায় বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। ব্রিটিশ সরকার মনে করছে, এই নতুন রূপের করোনাভাইরাসটির সংক্রমণ সক্ষমতা আগের চেয়েও বেশি। এটি খুব শক্তিশালী রূপ পেয়েছে। বিবিসি জানায়, করোনাভাইরাসের নতুন যে স্ট্রেইন শনাক্ত হয়েছে সেটি মূল ভাইরাসের তুলনায় ৭০ শতাংশ বেশি দ্রুত ছড়ায়।

ব্রিটিশ বিজ্ঞানীরা বলছেন, ব্রিটেনের যেসব এলাকায় দ্রুতগতিতে সংক্রমণ ছড়িয়েছে তার পেছনে ভাইরাসের নতুন রূপটিই দায়ী। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এ বিষয়ে জানানো হয়েছে এবং বিজ্ঞানীরা এটি নিয়ে গবেষণা করছেন।

নতুন করোনাভাইরাসের বিস্তার রোধে ইতোমধ্যেই লন্ডনসহ দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বিশাল অঞ্চলে নতুন করে চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সকলেই যেন স্বাস্থ্য বিধি মেনে চলে তা নিশ্চিতে চলছে কঠোর নজরদারি।

প্রথমদিকে প্রধানমন্ত্রী বরিস জনসন বড়দিনে করোনাভাইরাস সংক্রান্ত নিষেধাজ্ঞাগুলো শিথিল করার কথা জানিয়েছিলেন। বড়দিনে পাঁচ দিনের জন্য বাড়িতে সর্বোচ্চ তিন পরিবারের সদস্যদের অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো যাবে বলেও জানিয়েছিলেন তিনি।

তবে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সমালোচনার মুখে নতুন করে করোনার বিধিনিষেধ ঘোষণা দিয়েছেন বরিস জনসন। তিনি বলেন, ‘ভাইরাসটি এখন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। আমি খুবই দুঃখের সঙ্গে বলছি যে, আমরা এখন আগের পরিকল্পনা অনুযায়ী বড়দিন পালন করতে পারবো না।’

তাৎক্ষণিকভাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘সংক্রমণ বাড়ছে। এটি করোনার নতুন স্ট্রেইনের কারণে হচ্ছে। এটি আরও সহজে ছড়িয়ে পড়ছে। নতুন স্ট্রেইন আগের স্ট্রেইনের চেয়ে ৭০ শতাংশ বেশি দ্রুত ছড়াতে পারে।’

লন্ডন, দক্ষিণ ও পূর্ব ইংল্যান্ডের বৃহৎ অংশ যেখানে আক্রান্তের সংখ্যা বাড়ছে সেখানে লকডাউনের মতোই চার ধাপের নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন বরিস জনসন। তিনি আরও বলেন, ‘কঠোর বিধিনিষেধের অধীনে চার ধাপের নিষেধাজ্ঞা জারি থাকবে। বড়দিনে বাড়ির ভেতরেও জমায়েত করা যাবে না।’

বিশ্বের নানা দেশও যুক্তরাজ্যে শনাক্ত করোনাভাইরাসের নতুন ‘স্ট্রেইন’ ছড়িয়ে পড়া আটকাতে নানা ব্যবস্থা নিচ্ছে। নেদারল্যান্ডস এবং বেলজিয়াম এরই মধ্যে ব্রিটেনের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছে। লন্ডন হতে বেলজিয়াম পর্যন্ত ট্রেন সার্ভিসও নিষিদ্ধ করা হয়েছে।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তার সরকার ফ্লাইট নিষিদ্ধ করার কথা ভাবছে। ফ্রান্স এবং জার্মানিও একই ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করছে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্রিটেন গত ৮ই ডিসেম্বর থেকে সেদেশের নাগরিকদের করোনাভাইরাসে টিকা দেয়া শুরু করার পর নতুন প্রজাতির করোনাভাইরাসের খবর পাওয়া গেল। তবে টিকা দেয়ার সঙ্গে নতুন প্রজাতির আবির্ভাবের কোনো সম্পর্ক আছে কিনা তা এখনো জানা যায়নি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনার সংক্রমণ ঠেকাতে যে ভ্যাকসিন বা টিকার আবিষ্কার হয়েছে তা করোনার নতুন স্ট্রেইনের বিরুদ্ধে কাজ করবে বলে তারা মনে করছেন । তারা বলছেন, করোনাভাইরাস রূপ পরিবর্তন করলেও ভ্যাকসিনে  কাজ হবে কিন্তু গণহারে সবাই টিকা নেয়ার পর করোনা ভাইরাসের স্পাইকে যদি আরও নতুন মিউটেশন হয় তাহলে ভ্যাকসিনে কাজ হবে কিনা সেটা চিন্তার বিষয়।

Related posts

জেড’ আকারে আসন বিন্যাস, দুই শিফটে এসএসসি-এইচএসসি পরীক্ষা

razzak

টিকা পেতে দেশে ৬ কোটি ৬৫ লাখ নিবন্ধন

razzak

ফুল ফুটতে দেরি করায় চাষীদের শ্রম শিবিরে পাঠালেন কিম জং উন

razzak

Leave a Comment

Translate »