ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
এই মাত্র কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

এশিয়ার প্রথম দেশ হিসেবে করোনা টিকা পেলো সিঙ্গাপুর

মু: মাহবুবুর রহমান 

এশিয়ার দেশ হিসেবে প্রথম ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা হাতে পেলো সিঙ্গাপুর। গতকাল (২১ ডিসেম্বর) দেশটিতে এই টিকার প্রথম চালান আসে বলে জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

সিঙ্গাপুরে করোনা টিকার প্রথম চালান আসে বেলজিয়াম থেকে।  সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি উড়োজাহাজে করে এই টিকা আনা হয় বলে জানা গেছে।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের ধারাবাহিকতায় গত ১৪ই ডিসেম্বর এশিয়ার প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার অনুমোদন দেয় সিঙ্গাপুর। আবার এশিয়ার  দেশ হিসেবে সবার আগে করোনা টিকাও হাতে পেয়ে গেলো তারা।

টিকাবাহী উড়োজাহাজ সিঙ্গাপুরে অবতরণের পর উচ্ছ্বাস প্রকাশ করেন দেশটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। তিনি তাঁর ফেসবুকে লেখেন, ‘টিকার প্রথম চালান সিঙ্গাপুরে এসেছে দেখে আমি আনন্দিত।’

প্রধানমন্ত্রী লি সিয়েন লুং আরও লেখেন, ‘একটা দীর্ঘ ও কষ্টকর বছর গেল।’ তাঁর আশা, টিকা আসার খবর সিঙ্গাপুরবাসীকে উল্লসিত করবে। আর ২০২১ সাল নিয়ে আশাবাদীও হওয়া যাবে।

২০২১ সালের সেপ্টেম্বর নাগাদ প্রায় ৫৮ লাখ অধিবাসীর সবাইকে টিকার আওতায় আনতে চায় সিঙ্গাপুর। তবে শুরুতে অগ্রাধিকার পাবেন স্বাস্থ্যকর্মী, বয়স্ক মানুষ ও চিকিৎসাগতভাবে ঝুঁকিতে থাকা ব্যক্তিরা। আর সিঙ্গাপুরের বাসিন্দাদের বিনামূল্যে এবং স্বেচ্ছাসেবীর ভিত্তিতে দেয়া হবে এ টিকা।

সিঙ্গাপুরে করোনা টিকা নেয়ার বিষয়টি ঐচ্ছিক হবে বলে জানা গেছে। তবে প্রধানমন্ত্রী লি সিয়েন লুং জনসাধারণকে টিকা নেয়ার জন্য ব্যাপকভাবে উৎসাহিত করছেন। প্রধানমন্ত্রী আরো জানিয়েছেন যে, জনগণকে উৎসাহিত করতে এবং এ ভ্যাকসিন যে নিরাপদ তা বোঝাতে প্রথম দিকে তিনি নিজে টিকা নেবেন।

ফাইজার-বায়োএনটেকের টিকার দুটি ডোজ নিতে হয়। প্রথম ডোজ নেয়ার ২১ দিন পর নিতে হয় দ্বিতীয় ডোজ। আর এই টিকা অন্তত মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। টিকা সংরক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে সিঙ্গাপুর।

শুরুর দিকে করোনার বিস্তার ঠেকাতে সাফল্য দেখায় সিঙ্গাপুর। কিন্তু পরে বিশেষ করে অভিবাসী শ্রমিকদের মাধ্যমে করোনার বিস্তার ঘটে দেশটিতে। সিঙ্গাপুরে ৫৮ হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। আর মারা গেছেন মাত্র ২৯ জন।

Related posts

জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিল মার্কিন কংগ্রেস

Mims 24 : Powered by information

মেসির কল্যাণে পিএসজিতে অর্থের ঝনঝনানি

razzak

গিনেস বুকে উঠল বিটিএস তারকা কিমের নাম

razzak

Leave a Comment

Translate »