অক্টোবর ১, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র কোভিড ১৯ ব্রেকিং স্বাস্থ্য

মডার্নার তৈরি কোভিট ১৯ ভ্যাকসিন ব্যবহারেরও অনুমোদন দিয়েছে কানাডা

কানাডার স্বাস্থ্যবিভাগ মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার তৈরি করোনার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। কানাডা সরকার বড়দিন উৎসবের আগেই নাগরিকদের  প্রথম ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা করেছে। এদিকে অনুমোদনের ৪৮ ঘন্টাের মধ্যেই কানাডায় শিপমেন্ট শুরু করার প্রত্যাশা করে মডার্না।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বায়োটেক সংস্থার সাথে সরকারের চুক্তি অনুসারে কানাডা ডিসেম্বরের মধ্যেই ভ্যাকসিনের এক লাখ ৬৮ ডোজ প্রদান করবে। কানাডা ২০২১ সালে মডার্ণার ভ্যাকসিনের ৪০ মিলিয়ন ডোজ গ্রহণ করবে, ২০ মিলিয়ন মানুষ বা কানাডার প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ টিকা দেওয়ার পক্ষে যথেষ্ট। শিশুদের জন্য ভ্যাকসিনটি এখনও ব্যবহারের জন্য সুপারিশ করা হয়নি কারণ কিশোর-কিশোরীদের উপর পরীক্ষা কেবল ডিসেম্বরে শুরু হয়েছিল এবং ১২ বছরের কম বয়সী বাচ্চাদের উপর পরীক্ষা পরের বছর পর্যন্ত শুরু হবে না।

দুই সপ্তাহ আগে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকার অনুমোদন দেয় কানাডা। এবার করোনাভাইরাসের দ্বিতীয় টিকা হিসেবে মডার্নার টিকার অনুমোদন দিলো।

এর আগে ১৪ ডিসেম্বর কানাডায় আনুষ্ঠানিকভাবে টিকা প্রদান কর্মসূচি শুরু হয়। ঐতিহাসিক এই প্রথম টিকা গ্রহণ করেন কুইবকীয়ান যিসেলে লেভেস্ককে আর তার আধা ঘণ্টা পর দ্বিতীয় টিকা দেয়া হয় টরন্টো হাসপাতালের স্বাস্থ্যসেবিকা অনিতা কোয়াইডেনজেনকে।

দেশটির ফেডারেল স্বাস্থ্য সংস্থা, নাগরিকদের জানায়, করোনার প্রতিষেধক হিসেবে মডার্নার ভ্যাকসিনকে কার্যকর এবং নিরাপদ বিবেচনা করা হয়েছে। সরবরাহের ভিত্তিতে প্রথম ডোজ নির্ধারিত সময়ের আগেই প্রদান করার চেষ্টা হবে।

কানাডা স্বাস্থ্য বিভাগ এক বিবৃতিতে বলেছে যে ভ্যাকসিনের সুরক্ষা সম্পর্কিত নিয়ন্ত্রককে তথ্য সরবরাহ করতে হবে মডার্ণাকে বিবৃতিতে বলা হয়েছে, “স্বাস্থ্য কানাডা এবং কানাডার জনস্বাস্থ্য সংস্থা ভ্যাকসিনটি বাজারে এলে তা সুরক্ষিতভাবে পর্যবেক্ষণ করবে এবং সুরক্ষার কোনও উদ্বেগ চিহ্নিত করা গেলে ব্যবস্থা নিতে দ্বিধা করবে না,” বিবৃতিতে বলা হয়েছে। ইউরোপে কানাডার মডার্না ভ্যাকসিনের ডোজ তৈরি করা হচ্ছে।

প্রথম ডোজটি প্রথম সারির স্বাস্থ্য কর্মী, দীর্ঘমেয়াদী যত্নের বাসিন্দা ও কর্মী, প্রত্যন্ত আদিবাসী সম্প্রদায়ের প্রাপ্ত বয়স্ক এবং সম্প্রদায়ের মধ্যে ৮০ বছরের বেশি বয়সী সিনিয়রদের জন্য অগ্রাধিকার দেওয়া হয়। স্বাস্থ্য কানাডার বিবৃতি বুধবারের সিদ্ধান্তকে দেশের সব অঞ্চলে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে “গুরুতর পদক্ষেপ” বলে অভিহিত করেছে। বিবৃতিতে বলা হয়েছে, “মডার্ণা কভিড -১৯ টি ভ্যাকসিনের বিভিন্ন স্টোরেজ এবং হ্যান্ডলিংয়ের প্রয়োজনীয়তার অর্থ এটি অঞ্চলগুলি সহ বিচ্ছিন্ন ও প্রত্যন্ত জনগোষ্ঠীতে বিতরণ করা যেতে পারে।” সরকার এর আগে ইঙ্গিত দিয়েছে যে মডার্না ভ্যাকসিনটি আরও প্রত্যন্ত জনগোষ্ঠীতে প্রেরণ করা হবে কারণ এতে ফাইজার ভ্যাকসিনের মতো চরম-ঠান্ডা স্টোরেজ প্রয়োজনীয়তা নেই।

 

Related posts

সার্জিয় রামোসের কান্না বিজড়িত বিদায়

Irani Biswash

নতুন ওসি পেল ডিএমপির চার থানা

Irani Biswash

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »