সেপ্টেম্বর ৩০, ২০২২
MIMS 24
এই মাত্র প্রবাস কথা প্রিয় প্রবাসী প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান রাজনীতি সংগঠন সংবাদ

‘শেখ হাসিনা সরকার ও বাংলাদেশের উন্নয়ন’ শীর্ষক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

মু: মাহবুবুর রহমান

বিজয়ের মাস ডিসেম্বরে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ব্রাসেলস, বেলজিয়াম, ২৭ ডিসেম্বর ২০২০ তারিখে এক ভার্চুয়াল সভার আয়োজন করে। অনলাইনে অনুষ্ঠিত এ সভায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসী আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও বাংলাদেশ থেকে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ যোগ দেন।

‘শেখ হাসিনার সরকার ও বাংলাদেশের উন্নয়ন  (Sheikh Hasina Govt. and Development of Bangladesh)’ শীর্ষক  ভার্চুয়াল এ সভার সঞ্চালকের দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ব্রাসেলসের কো-অর্ডিনেটর বজলুর রশীদ বুলু।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক আর ভার্চুয়াল এ সভায় সভাপতিত্ব করেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি প্রফেসর আবুল হাশেম।

অনুষ্ঠানের শুরুতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে নেতৃবৃন্দ তাদের পরিচয় তুলে ধরেন এবং সবাইকে মুজিব বর্ষের শুভেচ্ছা জানান।

সঞ্চালক বজলুর রশীদ বুলু জানান, আজকের এই ভার্চুয়াল অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময় সল্পতার কারণে যোগ দিতে পারেন নাই। তবে প্রধানমন্ত্রী তাঁর দূতের মাধ্যমে সবাইকে নতুন বছর ২০২১ এর শুভেচ্ছা জানিয়েছেন।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তা পৃথিবীর কাছে এক বিস্ময়কর ঘটনা। এর কারণ হিসেবে তিনি বলেন, প্রধানমন্ত্রীর দেশের প্রতি অসম্ভব টান তথা দেশপ্রেমের কারণেই বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ছিটমহল সমস্যার সমাধান হয়েছে, ভারত ও মিয়ানমারের সঙ্গে বিরোধপূর্ণ সমুদ্র সীমা মামলায় জয়লাভ করেছে বাংলাদেশ।

সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত মুন্না বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা বাংলাদেশের চেহারা পাল্টে গেছে। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, দেশের জমি কমেছে কিন্তু উৎপাদন বেড়েছে। বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন আজ দৃশ্যমান। অর্থনৈতিক ভাবেও এগিয়ে যাচ্ছে দেশ, দেশের মানুষের মাথাপিছু আয় এখন দুই হাজার ডলারের বেশি। বাংলাদেশ আজ উন্নয়নের প্রত্যেকটি সূচকে এগিয়ে যাচ্ছে। আর এসবই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে।

জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মো. মোশারফ হোসেন ভূঁইয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপের কারণেই দেশের নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতু আজ দৃশ্যমান।

নিউজিল্যান্ডের অনারারি কনসাল ইঞ্জিনিয়ার শফিকুর রহমান বলেন, শেখ হাসিনা সরকারের কূটনীতিক সাফল্য বলে শেষ করা যাবে না। এ সাফল্য ধরে রাখতে হলে প্রধানমন্ত্রী ঘোষিত দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেন তিনি।

বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টারের রিসার্চার উইলিয়াম ভ্যান ডার জেস্ট (Willem Van Der Geest) বলেন, বাংলাদেশের জিডিপি এবং মানুষের মাথাপিছু আয় বেড়েই চলছে।

জয়যাত্রা ফাউণ্ডেশনের কর্নধার হেলেনা জাহাঙ্গীর বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে প্রতি বছরই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলছে, আর সেটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্তের কারণে।

বিশ্বের বিভিন্ন দেশের সম্মানিত আওয়ামী লীগ ও কূটনীতিক নেতৃবৃন্দ ভার্চুয়াল এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের সফলতা তুলে ধরে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশের জার্মান অনারারি কনসুলেট ইঞ্জিনিয়ার হাসনাত মিয়া, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল হক, মেলবোর্ন আওয়ামী লীগের সভাপতি ড. মাহবুবুল আলম, কানাডার ক্যালগেরি হেলথ রিসার্চ কোঅর্ডিনেটর আহমেদ হোসেন, সৌদি আরবের কিং ফাহাদ বিশ্ববিদ্যালয়ের ড. রেজাউল করিম, সেলিম ভুঁইয়া, ড. শাখাওয়াত, ড. আবু গোলাম জাকারিয়াসহ সারা পৃথিবীর বিভিন্ন দেশের আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

# মু: মাহবুবুর রহমান ; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

২৫ দিনে ১৩ হাজার কোটি টাকার প্রবাসী আয়

razzak

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত

Mims 24 : Powered by information

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর জলকামান ব্যবহার

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »