এই মাত্র খেলাধুলা প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

উইজডেনের সেরা কিশোর একাদশে বাংলাদেশের মুশফিক

মু: মাহবুবুর রহমান

কিশোর বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর যারা ক্রিকেটে আলো ছড়িয়েছেন কিংবা ছড়াচ্ছেন এবং ক্রিকেট ক্যারিয়ারে প্রতিনিয়ত উন্নতি করেছেন কিংবা করছেন, তাদের নিয়ে সেরা একাদশ তৈরি করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন। নাম দেওয়া হয়েছে সেরা কিশোর একাদশ (Wisden’s Teenage Riot Test XI: A team of greats who started young)। এই তালিকায় এক দেশ থেকে দুইজনের বেশি ক্রিকেটার রাখা হয়নি।

জনপ্রিয় এই ক্রিকেট সাময়িকীর সেরা কিশোর একাদশ দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। যেখানে অধিনায়ক হিসেবে আছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী ক্রিকেটার ইমরান খান।

নির্বাচিত ক্রিকেটাররা কিশোর বয়সে কেমন খেলেছেন, সেই পরিসংখ্যান এখানে বিবেচনা করা হয়নি। তাদের গোটা ক্রিকেট ক্যারিয়ার কেমন গেছে, কেমন যাচ্ছে-সেদিকে নজর দেয়া হয়েছে।

এখনো ক্রিকেট খেলছেন এমন খেলোয়াড় একাদশে আছেন মাত্র দু’জন-একজন মুশফিকুর রহিম আর আরেকজন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। বাকিদের মধ্যে শচীন টেন্ডুলকার যেমন রয়েছেন, তেমনি আছেন গ্যারি সোবার্স, মার্টিন ক্রো এবং ওয়াসিম আকরামদের মতো মহাতারকা।

বাংলাদেশি ক্রিকেটারকে সেরা একাদশে নেওয়ার ব্যাখ্যা দিয়ে উইজডেন লিখেছে, ‘৩৩ বছর বয়সেও দারুণ মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতায় দেশের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে স্থান পেয়েছেন। ছোটোখাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তাঁর দখলে।’

এদিকে উইজডেনের ঘোষিত সেরা দলে নিজের নাম দেখে বেশ উচ্ছ্বসিত মুশফিক। সামাজিক যোগাযোগমাধ্যমে এই খুশির খবর শেয়ার করেছেন মিস্টার ডিপেন্ডেবল। লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। এত কিংবদন্তির দলের অংশ হতে পারা দারুণ অনুভূতি। উইজডেনের কিশোর টেস্ট একাদশের অংশ হয়ে সত্যিই সম্মানিত বোধ করছি।’

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে টেস্ট অভিষেক হয় মুশফিকের। এখন পর্যন্ত সাদা পোশাকে ৭০টি ম্যাচ খেলেছেন মুশফিক। ১৩০ ইনিংস ব্যাট করে ৩৬.৪৭ গড়ে তার সংগ্রহ ৪,৪১৩ রান। এর মধ্যে আছে সাতটি সেঞ্চুরি ও ২১টি হাফ-সেঞ্চুরি। পাশাপাশি আছে ৩টি ডাবল সেঞ্চুরি। টেস্টে তার সর্বোচ্চ ইনিংস ২১৯ রান।

উইজডেনের সেরা কিশোর একাদশ:

ইমরান খান (অধিনায়ক), শচীন টেন্ডুলকার, নিল হার্ভে, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম এবং প্যাট কামিন্স।

Related posts

শীতলক্ষ্যায় অর্ধশতাধিক যাত্রী নিয়ে লঞ্চডুবি

Irani Biswash

আমার ঢাকা কলেজের বন্ধু ক্যাপ্টেন শেখ কামাল

razzak

করোনা আপডেট, মৃত্যু ৪০

Irani Biswash

Leave a Comment

Translate »