অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং যুক্তরাষ্ট্র

নির্বাচনী ফল পাল্টাতে ট্রাম্পের অনুরোধ প্রত্যাখান করেছেন নির্বাচনী কর্মকর্তা ; ফোনালাপ ফাঁস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৩ নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফল পাল্টাতে এখনও তৎপরতা অব্যাহত রেখেছেন । তিনি জর্জিয়ার প্রধান নির্বাচনী কর্মকর্তা, জর্জিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপারজারকে ফোন করে ওই রাজ্যের ফল পাল্টাতে চাপ দিয়েছেন। এমন একটি দীর্ঘ ফোনালাপের অডিও দ্য ওয়াশিংটন পোস্ট গতকাল রোববার প্রথম প্রকাশ করলে যুক্তরাষ্ট্রজুড়ে তোলপাড় শুরু হয়।

কি ছিল সেই ফোনালাপে-

ফোনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জর্জিয়ার প্রধান নির্বাচনী কর্মকর্তা, জর্জিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপারজারকে বলছিলেন– ‘আমি এই একটি জিনিসই চাইছি—কোনোভাবে ১১ হাজার ৭৮০ ভোট খুঁজে বের করা।’ ট্রাম্পের এই চাওয়ার কারণ, তা হলে জো বাইডেনের চেয়ে এক ভোট বেশি হয়ে যাবে এবং জর্জিয়ার নির্বাচনে তিনি জয়লাভ করেছেন, তা প্রমাণিত হবে। এমনিতেই নির্বাচনে তিনি জয়লাভ করেছেন বলে উল্লেখ করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথার পরিপ্রেক্ষিতে জর্জিয়ার প্রধান নির্বাচনী কর্মকর্তা, জর্জিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপারজারকে বলতে শোনা যায়- ট্রাম্প ভুল তথ্যের ওপর ভিত্তি করে কথা বলছেন। রাজ্যের ভোট ঠিকই একাধিকবার গণনা করা হয়েছে। এখন ডোনাল্ড ট্রাম্পের কথায় নতুন ভোট খুঁজে পাওয়ার কাজ যে তিনি করবেন না, এমন কথা বিনয়ের সঙ্গে বলেন জর্জিয়ার প্রধান নির্বাচনী এই কর্মকর্তা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনালাপের একপর্যায়ে ওই নির্বাচনী কর্মকর্তা জর্জিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপারজারকে এক ধরনের ব্লাকমেইল করার চেষ্টাও করেন । রিপাবলিকান পার্টির লোকজন ব্র্যাড রাফেনসপারজারের ওপর অসন্তুষ্ট বলে ট্রাম্প উল্লেখ করেন ফোনালাপে। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে এমন ব্যবহার রিপাবলিকানরা নাকি মেনে নিতে পারছেন না। ৫ জানুয়ারি জর্জিয়ায় দুই সিনেট নির্বাচনেও এর প্রভাব পড়বে বলে ট্রাম্প উল্লেখ করেন। এখন যদি তার কথামতো সব ঠিক করে নেয়া হয়, রিপাবলিকান পার্টির নেতারা সেক্রেটারি অব স্টেটকে ‘খুবই শ্রদ্ধা’ করবেন বলে ট্রাম্প বলতে থাকেন।

 

Related posts

ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

razzak

টাইফুন ‘রাই’-এর আঘাতে ফিলিপিন্সে ১২ জনের মৃত্যু

razzak

জ্বালানি তেলের দাম ৬ শতাংশ কমেছে, আরো শক্তিশালী ডলার

razzak

Leave a Comment

Translate »