সেপ্টেম্বর ২৮, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

যুক্তরাজ্য জুড়ে আবারও লকডাউন-এ নিয়ে তৃতীয়বার লকডাউনে দেশটি

মু: মাহবুবুর রহমান

করোনা ভাইরাসের নতুন স্ট্রেইনের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য জুড়ে আবারও লকডাউনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার (৫ জানুয়ারি) রাতে তিনি এই ঘোষণা দেন। ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত এই লকডাউন জারি থাকবে বলে জানান বরিস জনসন। করোনা সংক্রমণ শুরুর পর এ নিয়ে তৃতীয়বারের মতো লকডাউনে দেশটি।

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, “সবাইকে আবার বাড়িতে থাকতে হবে, যেমন মার্চ মাসে মহামারীটির প্রথম ওয়েভের সময় সবাই বাড়িতে ছিলো, কারণ ভাইরাসের নতুন স্ট্রেইনটি উদ্বেগজনকভাবে ছড়িয়ে পড়ছে।“ তিনি আরো বলেন, “ব্রিটেনের হাসপাতালগুলি করোনা মহামারী শুরুর পর যেকোনও সময়ের চেয়ে সবচেয়ে বেশি চাপের মধ্যে রয়েছে।“

এবারের লকডাউনে গুরুত্বপূর্ণ নয় এমন পণ্যসামগ্রী বিক্রি করে যেসব দোকানপাট এবং সব জিম বন্ধ থাকবে। যতটুকু সম্ভব সবাইকে বাসা থেকে কাজ করতে হবে এবং বিধি-নিষেধভুক্ত অঞ্চলগুলোতে প্রবেশ বা বাইরে যাওয়া থেকে বিরত থাকতে হবে। আজ (৫ ই জানুয়ারী ২০২১) থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলেও ঘোষণায় বলা হয়েছে, তবে শিক্ষা প্রতিষ্ঠান গুলো ভার্চুয়াল ক্লাস চালিয়ে যেতে পারবে।

বরিস জনসন জানান, নিষেধাজ্ঞা চলবে আগামী সাত সপ্তাহ ধরে। আগামী ১৫ই ফেব্রুয়ারী আবারও পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। তবে তার আগ পর্যন্ত লকডাউন চলাকালে সবার জন্য ‘স্টে হোম অর্ডার’ জারি থাকবে।

গতকাল সোমবারও যুক্তরাজ্যে নতুন করে ৫০ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়। দেশটিতে করোনার নতুন স্ট্রেইন ছড়িয়ে পড়ার পর গত সাত দিন ধরে প্রতিদিনই ৫০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন।

এদিকে যুক্তরাজ্যে বেড়ে চলা করোনার সংক্রমণ মোকাবিলায় দেশটির সরকার টিকাদান কার্যক্রমও জোরদার করছে। গত ৮ ডিসেম্বর থেকে দেশটিতে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দিয়ে ভ্যাকসিনেশন কার্যক্রম চলছে। আর গতকাল থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগও শুরু হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

লকডাউনের মধ্যেও করোনা টিকাদান কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। প্রথম ধাপে সম্মুখসারিতে থাকা জাতীয় স্বাস্থ্য পরিষেবা কর্মী, সামাজিক সেবাকর্মী, কেয়ার হোমের বাসিন্দা ও ৮০ বছরের বেশি বয়সী লোকজন টিকা পাচ্ছেন দেশটিতে।

Related posts

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৯ লাখ ছাড়ালো

razzak

নবযুগের সূচনা হলো আফগানিস্তানে : চীন

razzak

কানাডা থেকে ‘শ্বেতবলাকা’ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »