অক্টোবর ৫, ২০২২
MIMS 24
এই মাত্র খেলাধুলা প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড

মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে

দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে ইনিংস এবং ১৭৬ রানের বড় ব্যবধানে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল নিউজিল্যান্ড। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সর্বশেষ প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১১৮ রেটিং স্কোর নিয়ে এক নম্বরে উঠেছে নিউজিল্যান্ড। ফলে দুইয়ে নেমেছে অস্ট্রেলিয়া।

অজিদের রেটিং স্কোর ১১৬। তিনে থাকা ভারতের রেটিং ১১৪। চতুর্থ অবস্থানে থাকা ইংল্যান্ডের রেটিং ১০৬। বাকি সবার রেটিং স্কোর ১০০ এর নিচে।

নিউজিল্যান্ড শীর্ষে ওঠায়, এই নিয়ে গত এক দশকে ছয়টি দল টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করল। আর র‍্যাঙ্কিং পদ্ধতি চালু হওয়ার পর এখন পর্যন্ত মোট সাতটি দল অর্জন করেছে চূড়ায় পৌঁছানোর গৌরব।

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার আগে গত কয়েক বছরের অধিকাংশ সময়ে নিউজিল্যান্ড ছিল র‍্যাঙ্কিংয়ের দুইয়ে। আর কেন উইলিয়ামসন যখন নিউজিল্যান্ডের অধিনায়কত্ব গ্রহণ করেন তখন টেস্ট র‍্যাঙ্কিংয়ের সাত নম্বরে ছিল কিউইরা। পাঁচ বছরের যাত্রায় দলকে সেই অবস্থান থেকে টেনে শীর্ষে নিয়ে আসলেন এই ডানহাতি স্টাইলিশ ব্যাটসম্যান।

কেন উইলিয়ামসনের জন্য পাকিস্তানের বিরুদ্ধে শেষ ম্যাচটি কিউই অধিনায়ক স্মরণীয় হয়ে থাকবে। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠার পর এই এক ম্যাচেই উইলিয়ামসন যৌথভাবে ব্র্যান্ডন ম্যাককালামের সঙ্গে কিউইদের রেকর্ড ৪টি ডাবল সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন। এছাড়া নিউজিল্যান্ড অধিনায়ক হিসেবে রেকর্ড ৩টি ডাবল সেঞ্চুরির (ম্যাককালাম ও স্টিভেন ফ্লেমিংয়ের সঙ্গে) রেকর্ডও স্পর্শ করেছেন তিনি। এর বাইরে টেস্টে ৭ হাজার টেস্ট রানের মাইলফলকেও পৌঁছান উইলিয়ামসন। এই কীর্তি গড়তে তিনি লারা, পন্টিং, এবি ডি ভিলিয়ার্সদের চেয়েও ছিলেন দ্রুততম।

এদিকে  নিউজিল্যান্ড শীর্ষে উঠলেও টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের জন্য কোন সুখবর নেই, ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে আফগানিস্তানেরও নিচে দশ নম্বরে আছে টাইগাররা। আফগানিস্তানের  নামের পাশে রয়েছে ৫৭ রেটিং। যেখানে বাংলাদেশের রয়েছে সবার চেয়ে কম, মাত্র ৫৫ রেটিং পয়েন্ট।

এ পর্যন্ত মাত্র চারটি টেস্ট খেলেছে আফগানিস্তান। জিতেছে দুটিতে, বাকি দুটিতে হার। দুই জয়ের মধ্যে আবার একটা জয় বাংলাদেশের বিপক্ষেই। ২০১৯ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২২৪ রানে আফগানিস্তানের কাছে হেরে বসে বাংলাদেশ। যার প্রভাব পড়েছে র‍্যাংকিংয়ে।

তবে পিছিয়ে গেলেও সামনে সুযোগ আছে বাংলাদেশের জন্য। কারণ ঘরের মাঠে আগামী মাসেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে লাল সবুজের প্রতিনিধিরা। সেখানে ভালো কিছু করতে পারলে র‌্যাঙ্কিংয়ে যথেষ্ট উন্নতির সম্ভাবনা আছে।

Related posts

যুক্তরাষ্ট্রের আনা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ সঠিক নয়

razzak

২০ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দেবে যুক্তরাজ্য

razzak

লিগের টানা আট ম্যাচে জয় পিএসজির

razzak

Leave a Comment

Translate »