অক্টোবর ১, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান যুক্তরাষ্ট্র

জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিল মার্কিন কংগ্রেস

মু: মাহবুবুর রহমান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি দিল মার্কিন কংগ্রেস। আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, স্থানীয় সময় বুধবার (৬ জানুয়ারী ২০২১) কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বাইডেন ও কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে সরকারিভাবে স্বীকৃতি দেয়া হয়।

মার্কিন কংগ্রেসের আইনসভা বা ক্যাপিটল ভবন ঘিরে বুধবার ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলা-সংঘাত-সংঘর্ষের কয়েক ঘণ্টা পরই জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দেয় কংগ্রেস। বুধবার পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার পর পরিস্থিতি স্বাভাবিক হলে আবার অধিবেশনে বসেন কংগ্রেসের দুই কক্ষ সিনেট ও প্রতিনিধি পরিষদের সদস্যরা। এর পরই এই ঘোষণা আসে। এর আগে, জো বাইডেনের ইলেক্টরাল কলেজ জয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করে মার্কিন কংগ্রেস।

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স স্থগিত অধিবেশন শুরু করেন। তিনি দিনটিকে ‘যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের ইতিহাসে কালো অধ্যায়’ বলে মন্তব্য করেন। এরপর আনুষ্ঠানিকভাবে ইলেক্টরাল কলেজ ভোট গণনার সময় কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা জর্জিয়া ও পেনসিলভেনিয়ার ইলেক্টরাল ভোট বাতিলের আবেদন জানান। আরিজোনা, নেভাদা, ও মিশিগানের ইলেক্টরাল ভোটের বিষয়েও অভিযোগ তোলেন  রিপাবলিকানরা। তবে তা ধোপে টিকেনি। ইলেক্টরাল কলেজে বাইডেন ৩০৬ ও ট্রাম্প ২৩২ ভোট পেয়েছেন বলে অধিবেশন স্বীকৃতি দেয়।

মার্কিন কংগ্রেসের এ ঘোষণার পর আগামী ২০ জানুয়ারি রীতি অনুযায়ী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছ থেকে ক্ষমতা বুঝে নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

এদিকে কংগ্রেসের যৌথ অধিবেশনে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের আনুষ্ঠানিক বিজয় ঘোষণার পর এক বিবৃতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে। যদিও বাইডেনের প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার পরও এখনো তাঁকে অভিনন্দন জানাননি ট্রাম্প। বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘যদিও নির্বাচনের ফলাফলে আমি খুবই হতাশ; তারপরও ২০ জানুয়ারি নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে।’

Related posts

রণবীরের চেয়ে আলিয়া ভাট বেশি ধনী, কতটা বেশি

razzak

চট্টগ্রামে ব্রেড ফ্যাক্টরী ও রেস্টুরেন্টে জরিমানা

Irani Biswash

শনিবার ঢাকা পৌছাবে করোনা টিকা

Irani Biswash

Leave a Comment

Translate »