আন্তর্জাতিক এই মাত্র কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

মারণঘাতি করোনার দাপট – বিশ্বজুড়ে মোট মৃত্যু ২০ লক্ষ ছাড়ালো

মু: মাহবুবুর রহমান

বিশ্বজুড়ে মাত্র এক বছরে মহামারী করোনার দাপটে মোট মৃত্যু বেড়ে দাঁড়াল ২ (দুই) মিলিয়ন। গত বছরের শুরুর দিকে যে মারণ ভাইরাস চীন থেকে ছড়িয়ে পড়েছিল, শুক্রবার (১৫ ই জানুয়ারি ২০২১) অবধি বিশ্বজুড়ে সেই ভাইরাসে মৃতের সংখ্যা ২০ লক্ষ ছাড়ালো।

ওয়ার্ল্ডোমিটারের ১৫ই জানুয়ারির পরিসংখ্যান অনুযায়ী, করোনা ভাইরাসে মৃতদের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও মেক্সিকোর বাসিন্দা। এই চারটি দেশের প্রতিটিতে মৃতের সংখ্যা লাখের ওপরে। মোট মৃতের সংখ্যার প্রায় ৫০ শতাংশই এই চার দেশের মানুষ।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৪১ লাখ ১৩৫। আর করোনায় মারা গেছেন ৪ লাখ ১ হাজার ৮১০ জন। যেটা একক দেশ হিসেবে এখন পর্যন্ত সবথেকে বেশি মৃত্যুর রেকর্ড। দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। যেখানে মৃতের সংখ্যা ২ লাখ ৮ হাজার ২৯১ জন। তৃতীয় স্থানে ভারত যেখানে মৃতের সংখ্যা ১৫২,১৩০ আর চতুর্থ স্থানে মেক্সিকো (যদিও করোনা সংক্রমণে দেশটির অবস্থান ১৩ তম) যেখানে করোনায় মারা গেছেন ১৩৭,৯১৬ জন।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ১০ এপ্রিল, ২০২০ এ ছিলো এক লক্ষ, ২৭ সেপ্টেম্বর ২০২০ এ তা দাঁড়ায় ১০ লক্ষে, আর ১৫ জানুয়ারি ২০২১ এ করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০ লক্ষ ছাড়িয়ে গেলো। অর্থাৎ গত বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে মৃতের সংখ্যা ছিলো ১০ লক্ষ আর ২০২০ এর অক্টোবর থেকে ২০২১ এর ১৫ জানুয়ারি পর্যন্ত মাত্র সাড়ে তিন মাসে করোনায় মারা গেলো আরো ১০ লক্ষ মানুষ।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস এটিকে একটি যন্ত্রণাদায়ক মাইল ফলক বলে চিহ্নিত করেছেন। তবে এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে লড়াই চালিয়ে যেতে হবে বলেও মন্তব্য করেন তিনি। ঐক্যবদ্ধভাবে লড়াই চালিয়ে যাওয়া ছাড়া এই মহামারিকে রুখে দেয়া সম্ভব নয় বলে মত দেন  জাতিসংঘের সেক্রেটারি জেনারেল। করোনার ভ্যাকসিন যেন বিশ্বের সবাই পায় সে ব্যাপারেও উদ্যোগী হবার আহবান জানান জাতিসংঘ মহাসচিব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যন অনুযায়ী মহামারিতে আক্রান্ত হয়েছে বিশ্বের প্রায় সব দেশ। এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৯০ মিলিয়ন এরও বেশি মানুষ। অর্থাৎ বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯ কোটি ৪২ লাখ ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ  তথ্যমতে, এখন পর্যন্ত বিশ্বে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৬ কোটি ৭৩ লাখ ২২ হাজার এর বেশি।

২০১৯ এর ডিসেম্বর মাসে চীনের উহান প্রদেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণের কথা জানা গেলেও উহান শহরে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছিলো ২০২০ এর ৯ জানুয়ারি, তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। ২০২০ এর ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিশ্বের বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। আর ২০২১ এর ১৫ জানুয়ারি বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেল।

Related posts

প্রবল বৃষ্টিতে পরিত্যক্ত প্রিমিয়ার লিগ

Irani Biswash

কত সম্পদ রেখে গেলেন লতা মঙ্গেশকর

razzak

ডালাসে নিহত ৬ বাংলাদেশির পরিচয় জানা গেছে

Irani Biswash

Leave a Comment

Translate »