অপরাধ আন্তর্জাতিক এই মাত্র প্রবাস কথা প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্টে সৌদি আরব গেছে : সৌদি রাষ্ট্রদূত

মু: মাহবুবুর রহমান

প্রায় ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে গেছে ও দীর্ঘদিন ধরে সেখানে বসবাস করছে। যে কারণে তাদেরকে  ‘বাংলাদেশী’ হিসেবে আখ্যায়িত করেছেন দেশটির রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল-দুহাইলান। তাদের নতুন পাসপোর্ট কিংবা নবায়ন করা পাসপোর্টের প্রয়োজন। তিনি বলেন, তাদের পাসপোর্টের মেয়াদ না থাকায় বা হারিয়ে যাওয়ায় তাদের তালিকাও বাংলাদেশকে দিয়েছে সৌদি সরকার।

রবিবার (১৭জানুয়ারি) দুপুরে ঢাকার একটি হোটেলে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ও কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীর জন্য ত্রাণ বিতরণ অনুষ্ঠান শেষে সংবাদিকদের এসব কথা জানান সৌদি রাষ্ট্রদূত।

সৌদি আরব কেন রোহিঙ্গাদের বাংলাদেশি হিসেবে বিবেচনা করছে? এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, তারা তো বাংলাদেশের পাসপোর্ট নিয়ে ঢাকা থেকে রিয়াদ কিংবা দাম্মাম হয়ে সৌদি আরবে পৌঁছেছে। কাজেই তারা বাংলাদেশি। সৌদি রাষ্ট্রদূত আরো বলেন, বিষয়টি সুরাহার জন্য বাংলাদেশ সরকার এরইমধ্যে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করেছে এবং তারা কাজ করছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল অবশ্য সৌদি রাষ্ট্রদূতের বক্তব্যের সঙ্গে ভিন্নমত পোষণ করেন। তিনি বলেন, পাসপোর্ট নিয়ে গেলেও রোহিঙ্গারা বাংলাদেশী নয়, এরা মিয়ানমারের অধিবাসী।

রোহিঙ্গা সমস্যা নতুন নয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ৫০-৬০ বছর আগেও রোহিঙ্গারা বাংলাদেশে এসেছে। সৌদি আরবের উদারতায় তারা দেশটিতে যাওয়ার সূযোগ পেয়েছে। সৌদি সরকারই তাদের এ সূযোগ করে দিয়েছিল। তারা তাদের আশ্রয় দিয়েছে। সৌদি আরবের নির্দিষ্ট একটি এলাকায় আশ্রিত রোহিঙ্গাদের বাস।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে যাওয়া ব্যক্তিদের ডকুমেন্ট প্রদর্শন সাপেক্ষে পাসপোর্ট নবায়ন করা হবে। তবে তিনি বলেন যারা ডকুমেন্ট দেখাতে পারবেন না তাদের প্রত্যেকের বিষয়ে বিচার-বিশ্লেষণ করে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।

২০১৭ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে রোহিঙ্গা ঢলের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে। রোহিঙ্গা প্রত্যাবাসন উদ্যোগে সর্বাত্মক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা জানিয়ে, সৌদি আরব তাদের এ সহযোগিতা অব্যাহত রাখবে আশা প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

Related posts

মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট বোমা হামলায় আহত

Irani Biswash

যুক্তরাজ্যে ঢুকতে পারলেন না আজহারী

razzak

ডিএমপির মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৩

razzak

Leave a Comment

Translate »