বাংলাদেশ শিক্ষা

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও শব্দ সৈনিক বেলাল মোহাম্মদের নামে সন্দ্বীপে শিক্ষক মিলনায়তন

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রতিষ্ঠাতা, শব্দসৈনিক কবি বেলাল মোহাম্মদ এর নামে চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় নির্মিত একটি শিক্ষক মিলনায়তনের উদ্বোধন করা হয়েছে।
সন্দ্বীপ থানা উন্নয়ন প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত এই মিলনায়তনের পরিকল্পনা ও বাস্তবায়নে ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন। আজ ১৯ জানুয়ারী মঙ্গলবার সকাল ১০ টায় মিলনায়তনটি উদ্বোধন করেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম।
অনুষ্ঠানে জেলা শিক্ষা কর্মকর্তা বলেন, ‘শিক্ষকদের বিভিন্ন সভা ও প্রশিক্ষনের জন্য উপজেলা হলরুমের বাইরেও জায়গা দরকার। সে চিন্তা থেকে মিলনায়তনটি তৈরি করা হয়েছে। এটি একটি অনুকরনীয় ভালো উদ্যোগ। এর সঙ্গে সংস্লিষ্ট সকলকে ধন্যবাদ।’
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপজেলা শিক্ষা কর্মকর্তা বলেন, ‘শিক্ষকদের মাসিক সমন্বয় সভা, পেশাগত দক্ষতা উন্নয়নমূলক বিভিন্ন প্রশিক্ষনের জন্য এ মিলনায়তনটি তৈরি করা হয়েছে। সন্দ্বীপের কৃতী সন্তান, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা, কবি বেলাল মোহাম্মদের নামে এ মিলনায়তনের নামকরন করার মাধ্যমে এ মহান ব্যক্তিত্বের কর্ম ও আদর্শ মূল্যায়নের চেষ্টা করেছি।’
উদ্বোধন শেষে মিলনায়তনে প্রধান শিক্ষকদের মাসিক সমন্বয় সভা শেষে ছড়াকার সাজিদ মোহন রচিত ‘বেলাল মোহাম্মদঃ কিশোর জীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।
উল্লেখ্য যে জীবদ্দশায় খুব দেরীতে হলেও ২০১০ এ বেলাল মোহাম্মদ পেয়েছেন সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার, ২০১২ সালে পেয়েছেন মুক্তিযুদ্ধে অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার। সে মেডেলটি দিয়ে দিলেন বাংলাদেশ বেতারকে । এছাড়াও আরো নানা পুরস্কার আর সম্মাননা পেয়েছেন তিনি।ঘুরে বেড়িয়েছেন বিশ্বের নানা প্রান্ত। মুজফফর আহমদ, লালমোহন সেনের আদর্শে আজন্ম অনুপ্রাণিত নির্লোভ ক্ষণজন্মা এই মহান পুরুষ ২০১৩ সালেের ৩০ শে জুলাই এই পৃথিবীর মায়া ত্যাগ করেন।
# বাদল রায় স্বাধীন

Related posts

অভিনয়-মডেলিংয়ের আড়ালে অনৈতিক কাজের দায় নিতেই হবে: তথ্যমন্ত্রী

razzak

রড দিয়ে মারামারি, বিদ্যুৎস্পর্শে প্রাণ গেল স্বামী-স্ত্রীর

razzak

পদ্মাসেতুর উদ্বোধন বাংলাদেশের গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »