আইন ও বিচার আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং যুক্তরাষ্ট্র

মুসলিমদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়াসহ ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই গুরুত্বপূর্ণ ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। এসব আদেশের মাঝে মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া, প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ করা অন্যতম।

অবৈধ অভিবাসীদের জন্যও তিনি শিগগির বিল নিয়ে আসবেন। শপথ নেওয়ার অনুষ্ঠানেই বাইডেন বলেছেন, আমরা আমাদের চুক্তিগুলোতে আবারও ফিরে যাব এবং বিশ্বের সঙ্গে আবারও সংযুক্ত হব।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট এর নির্বাহী আদেশে মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার ফলে নিষিদ্ধ হয়ে পড়া মুসলিম দেশগুলোর নাগরিকরা এখন আমেরিকার ভিসার জন্য আবারও আবেদন করার সুযোগ ফিরে পেলেন। এর আগে যুক্তরাষ্ট্রে মুসলিমদের ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনার্ল্ড ট্রাম্প।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়ায় তখন থেকেই যুক্তরাষ্ট্র প্রায় ২০০ দেশের এই প্ল্যাটফর্ম থেকে ছিটকে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও বেরিয়ে আসেন ২০২০ সালে করোনা মাহামারির সময় । বাইডেন শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মাঝেই আবারও এই দুই জায়গায় যোগদান করার আদেশে স্বাক্ষরও করেছেন।

 

Related posts

ভিসির বাসায় বিদ্যুৎ বিচ্ছিন্ন; শিক্ষক সমিতি ও আওয়ামী লীগের নিন্দা

razzak

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ

razzak

স্বামীকে নিলাম করতে চেয়ে বিজ্ঞাপন দিলেন নারী!

razzak

Leave a Comment

Translate »