কোলকাতা চ্যাপ্টার

কৃষি আইন বাতিলের দাবীতে এবার ভারতের সংসদ ভবন ঘেরাওয়ের হুশিয়ারী

কৃষি আইন বাতিলের দাবিতে এবার সংসদ ভবন পর্যন্ত মিছিল ও ঘেরাও অভিযানের ডাক দিল ভারতের বিক্ষোভকারী কৃষক সংগঠনগুলি। মঙ্গলবার সাধারণতন্ত্র দিবসের লক্ষাধিক ট্রাকটর মিছিল নিয়ে আন্তর্জাতিক মহলে তৈরি হয়েছে কৌতুহল। বিশ্বের বৃহত্তম কৃষক বিক্ষোভের দিন হিসেবে সাধারণতন্ত্র দিবসটি দেখছে আন্তর্জাতিক মহল।

সারা ভারত কৃষকসভা, ভারতীয় কিষান ইউনিয়ন সহ ৫০০টি কৃষক সংগঠন এবার কৃষি আইন তুলে নেওয়ার জন্য সরকারের উপর আরও চাপ দিতে মরিয়া।

কিষান ইউনিয়নের নেতা দর্শন পাল সিংয়ের হুঁশিয়ারি, সরকারকে আইন বাতিল করতেই হবে, না হলে সংসদ ভবনের দিকে অভিযান শুরু হবে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই অভিযান দিল্লির চারদিক থেকে ঢুকতে শুরু করবে।

বিক্ষোভকারী কৃষক নেতৃত্ব জানিয়েছেন দিল্লি পুলিশের অনুমতি নিয়েই এই ট্রাকটর মিছিল হবে। সারা ভারত কৃষক সভার সাধারণ সম্পাদক তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন সিপিআইএম সাংসদ হান্নান মোল্লার হুঁশিয়ারি, সরকারকে কৃষি আইন বাতিল করতেই হবে। কোনও সমঝোতার রাস্তা নেই।

দিল্লির পাশাপাশি ২৬ জানুয়ারি দেশের অন্যত্র হবে কৃষক মিছিল ও ট্রাকটর মিছিল। ইতিমধ্যে মহারাষ্ট্রে শুরু হয়েছে কৃষক অবস্থান। নাসিক থেকে মুম্বই পর্যন্ত কৃষকদের বিরাট মিছিল পৌঁছে গিয়েছে। কৃষক সভার আহ্বানে এই মিছিল মুম্বইতে বিক্ষোভ দেখাবে। কৃষক নেতাদের দাবি, বাণিজ্যিক রাজধানীতে বিক্ষোভের রেশ ছড়াবে বিশ্ব জুড়ে।

 

Related posts

অনাহারে থাকা মেয়েটি ভারতকে অলেম্পিকে সোনাজয়ের স্বপ্ন দেখায়

Irani Biswash

মানচিত্র ও স্থানের বিবরণ তথ্যের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

Mims 24 : Powered by information

২৫০ কিলোমিটার গাড়ি চালিয়ে ভারতের কৃষক আন্দোলনে যোগ দিলেন ষাটোর্ধ্ব বৃদ্ধা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »