অর্থনীতি আন্তর্জাতিক এই মাত্র প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন

মু: মাহবুবুর রহমান

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হলেন জ্যানেট ইয়েলেন। গতকাল (২৫ জানুয়ারী) সিনেটে ৮৪-১৫ ভোটে জ্যানেটের নিয়োগের বিষয়টি নিশ্চিত হয়। এর আগে ১৯ জানুয়ারি কংগ্রেসে ভোটের মাধ্যমে চূড়ান্ত হয় তাঁর মনোনয়নের বিষয়টি।

জো বাইডেন সরকারের ট্রেজারি সেক্রেটারি তথা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে আসা জ্যানেট ইয়েলেন এর আগে ২০১৪-২০১৮ সাল পর্যন্ত দেশটির ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের প্রথম নারী হিসেবে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান পদে নিয়োগ পান। ২০১৮ সালে মেয়াদ শেষ হলে নতুন করে আর তার মেয়াদ বাড়াননি ডোনাল্ড ট্রাম্প।

৭৪ বছর বয়সী জ্যানেট ইয়েলেন এর আগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ছিলেন। অর্থনীতিবিদ হিসেবে তার রয়েছে খ্যাতি। এ ছাড়া তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অর্থনীতি বিষয়ক শীর্ষ উপদেষ্টা ছিলেন। ২০০৭ সালের আর্থিক সংকটের পরে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য কাজ করার এবং মন্দা কাটিয়ে ওঠার জন্য তাঁকে কৃতিত্ব দেয়া হয়।

নিউইয়র্কের ব্রুকলিনে জন্ম নেয়া জ্যানেট ইয়েলেন ব্রাউন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে ডিগ্রি নেন। আর পিএইচডি করেন ইয়েল বিশ্ববিদ্যালয়ে। সরকারি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে শিক্ষকতা করেছেন তিনি। তার স্বামী জর্জ অ্যাকারলফ অর্থনীতিতে নোবেল বিজয়ী। এই দম্পতির এক ছেলে রয়েছে যিনিও অর্থনীতির অধ্যাপক।

যুক্তরাষ্ট্রের ২৩১ বছরের ইতিহাসে এই প্রথম অর্থমন্ত্রী হিসেবে কোনো নারী নিয়োগ পেলেন। মার্কিন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া জ্যানেট ইয়েলেন ইতিমধ্যেই নিজেকে যুক্তিযুক্তভাবে বিশ্বের অন্যতম শক্তিশালী নারী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। করোনাবিধ্বস্ত মার্কিন অর্থনীতি পুনরুদ্ধারে জ্যানেট ইয়েলেনের অভিজ্ঞতাকে কাজে লাগাতেই তাঁকে নিয়োগ দিলো বাইডেন প্রশাসন।

মহামারি করোনায় বিপর্যস্ত অর্থনীতির চাঁকা সচল করাসহ করোনা পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসনের আরোপ করা করের বোঝা থেকে সাধারণ নাগরিকদের বের করে আনার দায়িত্ব এখন জ্যানেট ইয়েলেনের ওপর। দেশটির ক্রমবর্ধমান বৈষম্য দূর করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দেবেন ঝানু অর্থনীতিবিদ জ্যানেট ইয়েলেন, এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

Related posts

‘এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম অংশ উন্মুক্ত আগামী বছর’

razzak

রাজধানীতে সেনাবাহিনী ও পুলিশের টহল, আইন অমান্য করায় গ্রেফতার ২৪৯

Irani Biswash

রাষ্ট্রপতি গ্রহণযোগ্য ইসি গঠন করবেন

razzak

Leave a Comment

Translate »