এই মাত্র ব্রেকিং স্বাস্থ্য

অ্যান্টিবায়োটিকের যৌক্তিক ও পরিমিত ব্যবহার নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী

বিশ্বব্যাপী অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার কমাতে না পারলে, নীরবে যে অ্যান্টি মাইক্রোবিয়াল প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে তা মানব সম্প্রদায়ের জন্য বড় হুমকি হয়ে উঠতে পারে ভবিষ্যতে। অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স বা এএমআর এর আইন বাস্তবায়ন এবং প্রেসক্রিপশন ছাড়া যত্রতত্র অ্যান্টিমাইক্রোবিয়াল ওষুধের ব্যবহার বন্ধ ও এই সংক্রান্ত গবেষণা বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, গেল এক বছরেরও বেশি সময় ধরে বিশ্বে মানব সম্প্রদায় গুরুতর এক হুমকির মুখোমুখি হয়েছে কোভিড-১৯ ভাইরাসের কারণে। ধীরে ধীরে নীরবে ছড়াতে থাকা অ্যান্টিবায়োটিক প্রতিরোধী পরিস্থিতি আধুনিক ওষুধের সব উপযোগিতা নষ্ট করে দিতে পারে ভবিষ্যতে। শেখ হাসিনা বলেন, আমরা যদি এখনই অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার বন্ধ করতে না পারি ভবিষ্যতে আরো বেশি এবং ভয়াবহ ও মর্মান্তিক মহামারী দেখতে হতে পারে বিশ্ব সম্প্রদায়কে। এখনই পদক্ষেপ না নিলে পরিস্থিতি দিন দিন নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপের কো-চেয়ারের দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেলে ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপ অন অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স শীর্ষক একটি ভার্চুয়াল বৈঠকের উদ্বোধনী পর্বে (পূর্বে ধারণকৃত)  ভিডিওবার্তায় সংকট উত্তরণে ছয় দফা প্রস্তাবও উত্থাপন করেন ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এবং ওআইই যৌথভাবে সুইজারল্যান্ডের জেনেভায় এই সম্মেলনের আয়োজন করে। বার্বাডোজ এর প্রধানমন্ত্রী মিয়া আমর মটলি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক এবং বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার নীতিনির্ধারকরা বৈঠকে বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার রোধের কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১৯৯৮ সালের প্রস্তাবনায় জোর দিয়ে বলা হলেও, বিশ্ব এখনো সেই লক্ষ্য পূরণের মাইলফলক থেকে অনেক দূরে। তাই এখনই শুধু মানব স্বাস্থ্যে নয়, গবাদিপশু, মৎস ও কৃষিখাতে অ্যান্টিবায়োটিকের যৌক্তিক ও পরিমিত ব্যবহারের নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়নে এগিয়ে আসতে হবে বিশ্বকে।

Related posts

হাসির যাদুকরী মাধুরী

Irani Biswash

বিশ্ব করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

razzak

টাকার মান কমলো আরও ১ টাকা ৬০ পয়সা

razzak

Leave a Comment

Translate »