ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
এই মাত্র ব্রেকিং শিক্ষা

এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণদের পরবর্তী স্তরে আসনের ক্ষেত্রে কোনো সংকট হবে না

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) জিানিয়েছে, এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণদের পরবর্তী স্তরে ভর্তির ক্ষেত্রে দেশের উচ্চশিক্ষা পর্যায়ে আসনের ক্ষেত্রে কোনো সংকট হবে না। উচ্চশিক্ষায় নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানে স্নাতক-সম্মান, স্নাতক পাস ও সমমান কোর্সে ১৩ লাখ ২০ হাজারের মতো আসন রয়েছে।

৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার, ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দুই লাখ তিন হাজার ৬৭৫, জাতীয় বিশ্ববিদ্যালয়ে আট লাখ ৭২ হাজার ৮১৫, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৭৭ হাজার ৭৫৬, দুটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ৪৪০, মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ১০ হাজার ৫শ আসন রয়েছে।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে ২৩ হাজার ৩৩০, চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে ৭২০, ছয়টি টেঙটাইল কলেজে ৭২০, সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি পাঁচ হাজার ৬শ, ১৪টি মেরিন অ্যান্ড অ্যারোনটিকাল কলেজে ৬৫৪, ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানে তিন হাজার ৫শ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রতিষ্ঠানে ২৯০টি আসন রয়েছে।

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, চলতি বছর উচ্চশিক্ষায় ভর্তিতে আসনের ক্ষেত্রে কোনো সংকট হবে না। প্রায় সব শিক্ষার্থী উচ্চশিক্ষার সুযোগ পাবে। তবে পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠান ও বিষয়ে ভর্তিতে তীব্র প্রতিযোগিতা হবে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ ও বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ছয়টি কৃষি প্রধান বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই সপ্তাহে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

Related posts

বঙ্গবন্ধুর নামে ইউজিসি’র ফেলোশিপ

Irani Biswash

মিয়ানমারে সেনাবাহিনীকে বাধা দিলে ২০ বছর কারাদণ্ডের হুমকি

Mims 24 : Powered by information

নরেন্দ্র মোদির সঙ্গে রওশন এরশাদের সাক্ষাৎ

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »