আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

চীনে পাওয়া গেল বিপন্ন প্রজাতির সোনালি বানর

সম্প্রতি চীনের ইউনান প্রদেশের মাংশী শহরে সংরক্ষিত একটি বনাঞ্চলে আবারও দেখা মিলেছে বিপন্ন প্রজাতির সোনালি বানরের। মায়ের কোলে বিরল ফয়ের লেঙুর প্রজাতির এ বানরের একটি ছবি সম্প্রতি ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। বনাঞ্চলটিতে এ প্রজাতির অন্তত ১১টি বানের দেখা মিললেও, এই সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে।

বিলুপ্তপ্রায় ব্ন্যপ্রাণী সংরক্ষণে চীন সরকারের নানা পদক্ষেপের পর অবশেষে চীনের ইউনান প্রদেশের মাংশী শহরের একটি বনাঞ্চলে দেখা মেলে বিপন্ন প্রজাতির ফয়ের লিফ বা ফয়ের লেঙুর প্রজাতির এ বানরের। সম্প্রতি মায়ের কোলে বিরল এই বানর শাবকের খেলার ছবি তুলেছেন স্থানীয় এক আলোকচিত্রী। বিলুপ্তপ্রায় এই প্রজাতির সংরক্ষণে গেল তিন বছর কাজ করে আসছিলেন বন্যপ্রাণী বিশেষজ্ঞরা।

ছবিতে দেখা যায়, সোনালি বর্ণের এই বানর শাবকগুলো ছোটাছুটি করছে এক ডাল থেকে অন্য ডালে। মুহূর্তেই আবার মায়ের কোলে ফিরে আসছে মাতৃস্নেহ পেতে।

স্থানীয় বন্যপ্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষ জানায়, এ বছরের শুরুতে এ প্রজাতির এগারোটি বাচ্চার দেখা মিললেও, বেশ কয়েকটি বানর গর্ভবতী থাকায় শিগগিরই এই সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

ফয়ের লিফ বা ফয়ের লেঙুর প্রজাতির এই বানর প্রাকৃতিকভাবেই বংশবিস্তারে সক্ষম। জন্মের সময় এরা সোনালি বর্ণ ধারণ করলেও, বড় হতে হতে এ রং রূপ নেয় ধূসর ও কালোতে। মাংশীতে ফয়ের লিফ প্রজাতির অন্তত ৪শ’ বানর রয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

Related posts

কৃষ্ণসাগরের পথে রাশিয়ার ৬ যুদ্ধজাহাজ

razzak

অন্তত একটি পুত্রসন্তান চান ৮০ শতাংশ ভারতীয়: জরিপ

razzak

পদ্মা সেতুতে গাড়ি চলবে জুনে, ট্রেন চলবে কবে সিদ্ধান্ত নভেম্বরে

razzak

Leave a Comment

Translate »