আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

স্বার্থে আঘাত না এলে মিয়ানমারের বিরুদ্ধে যাবে না চীন

মিয়ানমারের একটি শীর্ষস্থানীয় সংবাদপত্রের মতামত প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, স্বার্থে আঘাত না এলে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানকারীদের রক্ষা করবে চীন।

‘দ্য ইরাবতী’তে প্রকাশিত একটি মতামত প্রতিবেদনে পত্রিকাটির প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক অং জো এ দাবি করেন।

তিনি বলেন, ‘মিয়ানমারে সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিলেও মিয়ানমারের সরকার কে হবে, তা নিয়ে চীনের কোনো মাথাব্যথা নেই। চীন শুধু ওই অঞ্চলে ভূরাজনৈতিক ও ব্যবসায়িক স্বার্থ রক্ষা করতে আগ্রহী। সে স্বার্থে আঘাত না আসা পর্যন্ত সামরিক সরকারের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবে না চীন। ’

সোমবার (১ ফেব্রুয়ারি) মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেয় এবং অং সান সু চি-সহ অন্য রাজনীতিক নেতা ও কয়েকশ’ আইনপ্রণেতাকে আটক করে। এরপর অভ্যুত্থানের নেতৃত্ব দেওয়া সামরিক বাহিনীর কর্মকর্তারা একটি সুপ্রিম কাউন্সিলও গঠন করেছে। ওই কাউন্সিলের নেতৃত্বে রয়েছেন প্রতিরক্ষা বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হলাইং।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মিয়ানমারের পরিস্থিতি নিয়ে বৈঠকে বসলেও চীনের সমর্থন না থাকায় অভ্যুত্থানের নিন্দা করে কোনো বিবৃতি দিতে পারেনি। নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের একজন হওয়ায় যে কোনো বিবৃতি দেওয়ার ক্ষেত্রে চীনের সমর্থন প্রয়োজন হয়।

Related posts

শোকাবহ জেল হত্যা দিবস আজ

Mims 24 : Powered by information

মাদ্রাসাসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা

Mims 24 : Powered by information

বেইজিং অলিম্পিকে টিকিট পাবে না চীনের মানুষ

razzak

Leave a Comment

Translate »