আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং স্বাস্থ্য

কঙ্গোয় নতুন ইবোলা কেস সনাক্ত হয়েছে

করোনার চেয়ে বেশি প্রাণঘাতী ইবোলা ভাইরাসে আক্রান্ত এক রোগী শনাক্ত হয়েছে মধ্য আফ্রিকার দেশ কঙ্গোয়। গত সপ্তাহে দেশটির পূর্বাঞ্চলীয় বুটেম্বো শহরের কাছে এক নারীর শরীরে ভয়াবহ এই ভাইরাস ধরা পড়ে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি বিয়েনা শহরে ইবোলা সংক্রমণের উপসর্গযুক্ত ওই নারী শনাক্ত হন। এর মাত্র দু’দিন পরেই বুটেম্বোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ওই নারীর স্বামী আগের এক প্রাদুর্ভাবের সময় ইবোলায় আক্রান্ত হয়েছিলেন। তবে এবারের সংক্রমণ থেকে ইতোমধ্যে নতুন প্রাদুর্ভাব শুরু হয়েছে কি না তা এখনো নিশ্চিত নয়।

কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার এক বিবৃতিতে জানায়, প্রাদেশিক রেসপন্স টিম ইতোমধ্যে কঠোরভাবে কাজ শুরু করছে। জাতীয় রেসপন্স টিম তাদের সাহায্য করবে। তারা শিগগিরই বুটেম্বো যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, মৃত নারীর সংস্পর্শে আসা অন্তত ৭০ জনকে চিহ্নিত করেছে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। তিনি যেসব জায়গায় গিয়েছিলেন, সেগুলোও জীবাণুমুক্ত করা হয়েছে। এই সংক্রমণের সঙ্গে পূর্ববর্তী সংক্রমণের যোগসূত্র রয়েছে কি না নিশ্চিত হতে ভাইরাসের নমুনা দেশটির রাজধানী কিনশাসায় পাঠানো হয়েছে। বড় আকারে প্রাদুর্ভাবের পরে বিক্ষিপ্ত সংক্রমণ অস্বাভাবিক নয় বলেও জানিয়েছে ডব্লিউএইচও।

 

Related posts

পদ্মা সেতুর শেষ স্লাব বসছে আজ, পূর্ণাঙ্গ রূপ পাবে সড়কপথ

razzak

নিউজিল্যান্ডের জাতীয় দিবস ও ঐতিহাসিক ওয়াইটাঙ্গি ট্রিটি

Mims 24 : Powered by information

বিল- মেলিন্ডার প্রেম-প্রণয়

Irani Biswash

Leave a Comment

Translate »