ডিসেম্বর ৭, ২০২২
MIMS 24
অপরাধ আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

ফ্লোরিডার পানিতে বিপজ্জনক মাত্রায় রাসায়নিক পদার্থ মেশানোর চেষ্টা হ্যাকারের

যুক্তরাষ্ট্র যখন প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবে চরম দিশেহারা হয়ে পড়েছে তখন দেশটির ফ্লোরিডা শহরের পানি সরবরাহ ব্যবস্থার নিয়ন্ত্রণ নিয়ে এক কম্পিউটার হ্যাকার ‘বিপজ্জনক’ মাত্রায় রাসায়নিক পদার্থ মেশানোর চেষ্টা করেছেন।

এ বিষয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই হ্যাকার অল্প সময়ের জন্য ওয়াটার ট্রিটমেন্ট সিস্টেম হ্যাক করে সোডিয়াম হাইড্রোক্সাইডের পরিমাণ বাড়িয়ে দেন। কিন্তু সৌভাগ্যক্রমে ওল্ডসমার প্ল্যান্ট’র একজন কর্মী সেটি বুঝতে পেরে ওই ফাংশন পাল্টে দেন। ওল্ডসমার প্ল্যান্ট থেকে ব্যবসা প্রতিষ্ঠান এবং প্রায় ১৫ হাজার বাড়িতে পানি সরবরাহ করা হয়।

অ্যাসিডিটি নিয়ন্ত্রণে এ রাসায়নিক পদার্থ অল্প মাত্রায় ব্যবহার করা হলেও পানিতে অতিরিক্ত মেশালে বিষে পরিণত হতে পারে। এ ঘটনার পর স্থানীয় মেয়র বলেছেন, ‘এখানে বাইরের অপরাধী রয়েছে।’ তবে, এখনও কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।

সোডিয়াম হাইড্রোক্সাইড পানির নল পরিষ্কারের মূল উপাদান হলেও এটি মারাত্মক ক্ষয়কারী এবং এর কারণে ত্বক ও চোখে জ্বালাপোড়া এবং সাময়িকভাবে চুল পড়ে যেতে পারে। পান করা হলে এটি মুখ, গলা এবং পাকস্থলীর জন্য ক্ষতিকর হতে পারে। বমি, শ্বাসকষ্ট এবং ডায়রিয়াও হতে পারে।

পিনেলাস কাউন্টি শেরিফ বব গুয়ালতিয়েরি বলেন, ‘আমি কেমিস্ট নই। তারপরেও বলতে পারি খাবার পানিতে এ পরিমাণ রাসায়নিক প্রয়োগ করা ভালো কিছু নয়।’

Related posts

প্রথমবারের মতো মঙ্গলের আকাশে উড়বে হেলিকপ্টার

Irani Biswash

শীতলক্ষ্যায় লঞ্চডুবিতে ৫ নারীর মরদেহ উদ্ধার

Irani Biswash

যেসব রোগের মহৌষধ পাথরকুচি!

razzak

Leave a Comment

Translate »