আন্তর্জাতিক এই মাত্র প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

মিয়ানমারের সঙ্গে সম্পর্ক স্থগিত করলো নিউজিল্যান্ড

মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে

 নির্বাচিত সরকারকে উৎখাত করে সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারের সঙ্গে উচ্চপর্যায়ের রাজনৈতিক ও সামরিক সম্পর্ক স্থগিত করেছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডর্ন আজ (৯ই ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডর্ন বলেন, ‘আমাদের কঠোর বার্তা হলো, আমরা নিউজিল্যান্ড থেকে যা করতে পারি, তা করব। আমরা যা করব, তার মধ্যে একটি হলো উচ্চপর্যায়ের আলোচনা স্থগিত করা।’

মিয়ানমারকে দেয়া নিউজিল্যান্ডের সহায়তা প্রকল্প দিয়ে সে দেশের সেনাবাহিনী যাতে কোনোভাবেই উপকৃত না হয়, তা নিশ্চিত করার ঘোষণা দেন জেসিন্ডা আরডার্ন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা মিয়ানমারে যে অর্থায়ন করছি, তা যেন কোনোভাবেই দেশটির সামরিক শাসনকে সমর্থন না করে, তা নিশ্চিত করা হবে।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০১৮ থেকে ২০২১ সাল নাগাদ মিয়ানমারে নিউজিল্যান্ডের সহায়তা প্রকল্পের আর্থিক মূল্য প্রায় ৩০ মিলিয়ন (৩ কোটি) মার্কিন ডলার।

মিয়ানমার প্রসঙ্গে পৃথক একটি বিবৃতি দিয়েছেন নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা। তিনি বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর নেতৃত্বাধীন সরকারকে বৈধতা দেয় না নিউজিল্যান্ড। এ বিষয়ে নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘নিউজিল্যান্ড সরকার মিয়ানমারের সামরিক নেতাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞাকে আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে কার্যকর করতে সম্মত হয়েছে।’ তিনি মিয়ানমারের সেনাবাহিনীকে অবিলম্বে সকল আটক রাজনৈতিক নেতাদের মুক্তি এবং বেসামরিক শাসন পুনরুদ্ধারের আহবান জানান।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থানের মধ্য দিয়ে সামরিক বাহিনীর ক্ষমতা দখল এবং নির্বাচিত সরকারের নেত্রী অং সান সু চিসহ তার দলের জ্যেষ্ঠ নেতাদের বন্দি করার প্রতিক্রিয়ায় দেশটিতে টানা চারদিন ধরে প্রতিবাদ চলছে। সেনা অভ্যুত্থানের পর সোমবার (৮ই ফেব্রুয়ারি) প্রথম জনসমক্ষে আসেন জেনারেল মিন অং হ্লাইং। টেলিভিশনে দেয়া ভাষণে সেনাপ্রধান অভ্যুত্থানের পক্ষে যুক্তি তুলে ধরে নতুন করে নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দেন।

এদিকে মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনে আজ (৯ই ফেব্রুয়ারি) বিক্ষোভ করেছেন নিউজিল্যান্ডে অবস্থানরত মিয়ানমারের নাগরিকরা। বিক্ষোভকারীরা মিয়ানমারের রাজনৈতিক নেতাদের মুক্তি ও গণতন্ত্র পুনর্বহালের আহবান জানান। এ বিষয়ে সহায়তা করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসারও আহবান জানান বিক্ষোভকারীরা।

Related posts

আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের স্বপ্ন জয়

razzak

ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ১৪

Mims 24 : Powered by information

ইউক্রেইন যুদ্ধ: বিশ্বের খাদ্যভাণ্ডার হয়ে উঠতে পারবে ভারত?

razzak

Leave a Comment

Translate »