এই মাত্র জাতীয়

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউটের সারাবিশ্বে ৫ম সেরা তালিকায় চুয়েট

আমেরিকান কংক্রিট ইনষ্টিটিউট (এসিআই) এর ২০২০ আউটস্টান্ডিং ইউনিভার্সিটির তালিকায় সারাবিশ্বে ৫ম সেরা হিসেবে উঠে এসেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

গত ৭ ফেব্রুয়ারি “এসিআই অ্যাওয়ার্ড ফর স্টুডেন্ট এক্টিভিটিজ’ এর তালিকা প্রকাশিত হয়।

প্রতি বছরের মতো ২০২০ সালের কার্যক্রমের জন্য তালিকায় ‘এক্সিলেন্ট ইউনিভার্সিটি’ ও ‘আউটস্টান্ডিং ইউনিভার্সিটি’ এই দুটি বিভাগে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সারাবিশ্ব হতে ৩৩ টি বিশ্ববিদ্যালয়কে ‘এক্সিলেন্ট’ এবং ৬৬টি বিশ্ববিদ্যালয়কে ‘আউটস্ট্যান্ডিং অ্যাওয়ার্ড’ এর জন্য মনোনীত করা হয়েছে। এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার চুয়েট ছাড়াও বাংলাদেশ থেকে আইইউটি চ্যাপ্টার ‘এক্সিলেন্ট’ ক্যাটাগরিতে স্থান করে নিয়েছে।

পুরকৌশল শিক্ষার্থীদের কংক্রিট বিষয়ে পেশাদার জ্ঞান বৃদ্ধি, পুরকৌশলী হিসেবে নেতৃত্ব প্রদানের ক্ষমতা অর্জন ও দেশ বিদেশের শিক্ষার্থীদের মধ্যে নেটওয়ার্কিং বৃদ্ধিই মুলত এই সংগঠনটির কাজ। এসিআই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাছাই প্রক্রিয়ায় মূলত এসিআই বিষয়ক কার্যক্রমে উল্লেখযোগ্য অবদান রাখা বিভিন্ন মানদণ্ডে পয়েন্টের ভিত্তিতে অ্যাওয়ার্ড প্রদান করা হয়ে থাকে। পদবীপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলি কংক্রিট আন্তর্জাতিক ম্যাগাজিনে প্রদর্শিত হবে এবং প্রতিটি অধ্যায়ের অর্জনকে স্বীকৃতি দেওয়ার জন্য একটি ব্যানার পাবে।

এসিআই তাদের নিজস্ব মানদণ্ডে স্টুডেন্ট চ্যাপ্টারের এ সকল কর্মকাণ্ডের ভিত্তিতে এক্সিলেন্ট ও আউটস্ট্যান্ডিং স্টুডেন্ট চ্যাপ্টার অ্যাওয়ার্ড দিয়ে থাকে। তাই ২০২০ এর শুরু থেকেই এসিআই চুয়েট চ্যাপ্টারের সদস্যরা চেষ্টা করেছিলেন এসিআই এর মানদণ্ড অনুযায়ী চুয়েট চ্যাপ্টারকে পরিচালনা করত। যাতে করে সমগ্র বিশ্বের অন্যান্য স্টুডেন্ট চ্যাপ্টারের মাঝে এসিআই চুয়েট চ্যাপ্টার একটি শক্ত অবস্থানে থাকতে পারে।

কংক্রিট বিষয়ক সেমিনার, পুরকৌশলে উচ্চশিক্ষা, করোনায় তহবিল সংগ্রহের মাধ্যমে দরিদ্র মানুষের সহায়তা, কর্মক্ষেত্রে সফল চুয়েটের পুরকৌশলীদের সাথে ছাত্রদের সংযোগ স্থাপন, বিদেশে পুরকৌশলীদের চাকুরী ইত্যাদি ছিল গত বছরের উল্লেখযোগ্য কাজ। মূলত তাদের অক্লান্ত পরিশ্রম ও চেষ্টার ধারাবাহিকতায় এই অ্যাওয়ার্ডটি অর্জন সম্ভব হয়েছে।

উল্লেখ্য, সারাবিশ্বের দুই শতাধিক বিশ্ববিদ্যালয়ে আমেরিকান কংক্রিট ইনষ্টিটিউট (এসিআই) এর ষ্টুডেন্ট চ্যাপ্টার রয়েছে। এসিআই চুয়েট স্টুডেন্ট চ্যাপ্টার বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর প্রথম স্টুডেন্ট চ্যাপ্টার।

Related posts

যুক্তরাষ্ট্রের ফেডারেল জজ হলেন বাংলাদেশি নূসরাত

razzak

গ্রামে ৫জি সম্প্রসারণসহ একনেকে ১০ প্রকল্প অনুমোদন

razzak

রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রচেষ্টা জোরদারে জাতিসংঘের প্রতি ঢাকার আহ্বান

razzak

Leave a Comment

Translate »