এই মাত্র জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

চট্টগ্রামের ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে দেশের একমাত্র এনাটমি মিউজিয়াম চালু

চট্টগ্রামের ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে কয়েকশ’ প্রাণীর কঙ্কাল, অঙ্গপ্রত্যঙ্গ এবং ৩ হাজারের বেশি উপকরণ নিয়ে যাত্রা শুরু করেছে দেশের একমাত্র এনাটমি মিউজিয়াম। এ মিউজিয়ামে বাঘ-হাতি-সিংহের মতো বিশাল আকৃতির প্রাণীর কঙ্কালের পাশাপাশি স্থান পেয়েছে টিকটিকি, কুকুর-বিড়াল-হাঁস-মুরগির মতো ছোট ছোট প্রাণীর নানা উপকরণও।

তিন হাজার বর্গফুট জায়গার উপর প্রতিষ্ঠিত দেশের একমাত্র এনাটমি মিউজিয়ামে রয়েছে বিভিন্ন প্রাণীর ৬০টি কঙ্কাল, ৩০টি স্ট্যাপ, রাসায়নিক পদ্ধতিতে সংরক্ষণ করা ৫০০ অঙ্গপ্রত্যঙ্গ, ১ হাজারেরও বেশি হাড় এবং ৭৫টি প্রাণীর মডেল ।

শিক্ষার্থীদের জন্য শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে এ মিউজিয়াম খোলা থাকে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শিক্ষার্থীদের ভিড় লেগেই থেকে। অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও শিক্ষার্থীরা এখানে আসছেন গবেষণার কাজে।

ছাত্রদের জন্য শিক্ষণীয় ল্যাবরেটরি হিসেবে মিউজিয়ামটি তৈরি করা হয়েছে বলে জানালেন চট্টগ্রামের ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ । তিনি বলেন, ভেটেরিনারি চিকিৎসকদের সব প্রাণীর বিষয়ে পৃথকভাবেই পড়তে হয়। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে মিউজিয়ামটিকে গবেষণাগার হিসেবেও ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চট্টগ্রামের ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের একমাত্র এনাটমি মিউজিয়াম তৈরির কাজ শুরু হয় ২০১৭ সাল থেকে। ২০২১ সালের শুরু থেকেই পূর্ণাঙ্গরূপে প্রদর্শনী চলছে এখানে। দেশীয় বিভিন্ন প্রাণীর পাশাপাশি চেষ্টা চলছে বিদেশি প্রাণীর কঙ্কাল এবং অঙ্গপ্রত্যঙ্গ সংগ্রহের।

Related posts

চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্বের সুযোগ তৈরি হয়েছে: রাষ্ট্রপতি

razzak

কোনো কিছু পাওয়ার জন্য কখনও রাজনীতি করিনি: বইয়ের প্রকাশনা উৎসবে রাষ্ট্রপতি

Mims 24 : Powered by information

জ্বালানির জন্য পুতিনের দরজায় ইউরোপ!

razzak

Leave a Comment

Translate »