আন্তর্জাতিক এই মাত্র

মিয়ানমারে সেনাবাহিনীকে বাধা দিলে ২০ বছর কারাদণ্ডের হুমকি

সশস্ত্র বাহিনীকে বাধা দিলে ২০ বছরের কারাদন্ডের মুখোমুখি হতে হবে বলে বিক্ষোভকারীদের হুঁশিয়ারি দিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। সেনাবাহিনী জানিয়েছে, অভ্যুত্থানের নেতাদের প্রতি “ঘৃণা বা অবজ্ঞা” দেখানো লোকদের জন্য জেলসহ ও জরিমানাও প্রযোজ্য হবে। বেশ কয়েকটি শহরের রাস্তায় সাঁজোয়া গাড়ি নামানোর পর এ আইনী পরিবর্তনগুলি ঘোষণা করা হয়।

এর আগে মিয়ানমারে চলমান বিক্ষোভ দমাতে রাস্তায় সেনাবাহিনী সাঁজোয়া যান নামিয়েছে। বিক্ষোভকারীদের দমনে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া স্থানীয় সময় রবিবার রাত ১টা থেকে ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। তবে ইয়াঙ্গুনসহ বিভিন্ন শহরের রাস্তায় সাঁজোয়া যানের উপস্থিতি স্বত্ত্বেও বিক্ষোভকারীরা রাস্তায় নেমেছেন। বিভিন্ন স্থানে ছোট ছোট দলে জড়ো হতে দেখা গেছে তাদের।

এ ছাড়া গতকাল রবিবার দেশটির উত্তরাঞ্চলের রাজ্য কাচিনে আইনশৃঙ্খলা বাহিনী একটি বিক্ষোভে গুলি চালিয়েছে বলে জানা গেছে। অভ্যুত্থানের পর টানা নবম দিনের মতো চলা বিক্ষোভে এই গুলির ঘটনা ঘটে।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর আজ সোমবার দশম দিনের মত বিক্ষোভ করছেন বিক্ষোভকারীরা। মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির মুক্তির দাবি জানাচ্ছেন তারা এবং সেনা শাসনের অবসান চাচ্ছেন বিক্ষোভকারীরা।

ইয়াঙ্গুনে ইস্টার জে নাউ নামে একজন প্রতিবাদকারী বলেন, এটা আমাদের ভবিষ্যৎ এবং দেশের ভবিষ্যতের লড়াই। আমরা সামরিক একনায়কতন্ত্রের অধীনে থাকতে চাই না। আমরা একটি সত্যিকারের ফেডারেল রাষ্ট্র চাই, যেখানে সব নাগরিকের সমান অধিকার থাকবে।

Related posts

তালেবান সরকার গঠন, প্রধানমন্ত্রী মোল্লা আখুন্দ

razzak

শোকাবহ জেল হত্যা দিবস আজ

Mims 24 : Powered by information

পদ্মা সেতুতে বার বার ফেরির ধাক্কা অন্তর্ঘাত কিনা প্রশ্ন কাদেরের

razzak

Leave a Comment

Translate »