আন্তর্জাতিক এই মাত্র কোলকাতা চ্যাপ্টার জীবনধারা ব্রেকিং

ভারতে গ্রেফতারের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে রোহিঙ্গারা

অবৈধভাবে প্রবেশের জন্য গ্রেফতারের ভয়ে ভারত থেকে পালিয়ে যাচ্ছেন কিংবা লুকিয়ে পড়ছেন অনেক রোহিঙ্গা শরণার্থী। ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, গত মাসে ভারতের নিরাপত্তা বাহিনী বেশ কিছু রোহিঙ্গাকে ধরে কারাগারে নিক্ষেপ করেছে। এর ফলে মিয়ানমার থেকে পালিয়ে দেশটিতে আশ্রয় নেয়া মুসলিম ধর্মাবলম্বী এসব শরণার্থীর মনে ভয় দেখা দিয়েছে।

গ্রেফতার এড়াতে অনেকেই ভারতের অন্যান্য রাজ্যে চলে গেছেন। কেউ কেউ বাংলাদেশেও প্রবেশ করেছেন। ওই রোহিঙ্গা শরণার্থী বলেন, আমার পরিবার ধরা পড়লে ভারতীয় কর্তৃপক্ষ প্রথমে আমাদের কারাগারে পাঠাতো এবং তার পর মিয়ানমার পাঠিয়ে দিত। মিয়ানমার এখনও রোহিঙ্গাদের জন্য অত্যন্ত অনিরাপদ জায়গা। আমরা সেই নরকে যেতে চাই না। তাই আমি বাংলাদেশে পালিয়ে এসেছি।

শরণার্থী বিষয়ে কাজ করা ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানের বিষয়ে কোন রকম মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

এক বছর আগের হিসেব অনুযায়ী, ৪০ হাজার রোহিঙ্গা শরণার্থী ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। ভারত ১৯৫১ সালের জাতিসংঘ শরণার্থী কনভেনশনে স্বাক্ষর করেনি এবং তাই সে দেশে প্রবেশকারী সব রোহিঙ্গাকে তারা অবৈধ অভিবাসী হিসেবে দেখে থাকে।

Related posts

মহাকাশ থেকেও দেখা যায় যে ৭টি স্থান

razzak

নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে মালয়েশিয়ার সংসদে ভোট

razzak

আজ থেকে প্রাথমিকের ক্লাস শুরু

razzak

Leave a Comment

Translate »