আন্তর্জাতিক এই মাত্র কোলকাতা চ্যাপ্টার ব্রেকিং

মানচিত্র ও স্থানের বিবরণ তথ্যের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

মানচিত্র ও ভূ-সংস্থান বা স্থানের বিবরণ তথ্যের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত।

এর ফলে স্থানীয় প্রতিষ্ঠানগুলো টপোগ্রাফিক্যাল ডেটা (ভূ-সংস্থান বা স্থানের বিবরণ) উৎপাদন, বিতরণ এবং মজুদ করতে পারবে।এ সিদ্ধান্ত জাতিকে অবকাঠামো উন্নয়নে সাহায্য করবে এবং সরকারি সেবা প্রদানে সহায়তা করবে।
ভারতীয় কোম্পানিগুলোকে এখন পর্যন্ত মানচিত্র এবং অন্যান্য ভূতাত্ত্বিক তথ্য তৈরি এবং প্রকাশের জন্য সরকারের অনুমতি নিতে হয়।

ভারত সরকার এক বিবৃতিতে বলেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘স্বনির্ভর ভারত’ তৈরির যে লক্ষ্য, তার অংশ হিসেবেই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো।

ডিজিটাল মানচিত্র এবং উন্নত ভূতাত্ত্বিক প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ম্যাপমাইইন্ডিয়ার প্রধান নির্বাহী রোহন ভার্মা বলেন, ভারতীয় অর্থনীতি এবং সমাজের জন্য এটা অভূতপূর্ব ব্যাপার। ভারতের কৃষি, স্বাস্থ্য সেবা, অর্থ, রাজস্ব, লজিস্টিক, পরিবহন, প্রযুক্তি, বাণিজ্যসহ আরও অনেক খাত যেগুলো ভারতের জিডিপির ৭০ শতাংশে প্রভাব ফেলে, সেই খাতগুলো এর মাধ্যমে উপকৃত হবে।

এই পদক্ষেপ এমন কোম্পানিগুলিকে সাহায্য করবে যারা পরিষেবা প্রদানের জন্য লোকেশন ডেটা ব্যবহার করে।

তাক্ষশীলা ইনস্টিটিউটের গবেষণা প্রধান প্রণয় কোটাস্তানে বলেন, শুধু সিকিউরিটি লেন্স থেকে ভূতাত্ত্বিক তথ্য দেখার পরিবর্তে, এই উদ্যোগ ভারতীয় কোম্পানিগুলোকে অবাধে বিভিন্ন উন্নয়নমূলক উদ্দেশ্যে মানচিত্র এবং অ্যাপ্লিকেশন নির্মাণের সুযোগ করে দেবে। এর ফলে ভারতের রাজনৈতিক সীমানা নিয়ে মানচিত্র সহজেই ইন্টারনেটে ডিজিটাল আকারে পাওয়া যাবে। সূত্র: ডেকান হেরাল্ড

Related posts

মন্ত্রীর ওপর প্রভাব বিস্তার করায় ৭ বছর নিষিদ্ধ সানাৎ জয়াসুন্দরা

Irani Biswash

তিস্তার ভাঙনে বিলীন শতশত বসতভিটা ও স্থাপনা, দুর্ভোগে ভাঙন কবলিতরা

razzak

দেশ ছাড়লেন আশরাফ গনি

razzak

Leave a Comment

Translate »