অর্থনীতি এই মাত্র জাতীয় বাংলাদেশ ব্রেকিং

সংবাদ সম্মেলনে ২৭ ফেব্রুয়ারি উন্নয়নশীল বাংলাদেশের সুখবর জানবেন প্রধানমন্ত্রী

১৯৭৫ সাল থেকে স্বল্পোন্নত দেশের কাতারে থাকা বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে সিডিপির সব শর্ত পূরণ করে ২০১৮ সালে। জাতিসংঘের নিয়মানুযায়ী, কোনো দেশ পরপর দুটি ত্রিবার্ষিক পর্যালোচনায় উত্তরণের মানদণ্ড পূরণে সক্ষম হলে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পায়।

সব শর্তপূরণ করে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতেই স্বল্পোন্নত থেকে উন্নয়নশীলের কাতারে গিয়ে দাঁড়াবে দেশ। আগামীকাল (২৭ ফেব্রুয়ারি) এ সুখবর জানিয়ে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি বা ইউএন-সিডিপির ত্রিবার্ষিক পর্যালোচনা সভা গত ২২ ফেব্রুয়ারি শুরু হয়েছে। সেখানে দ্বিতীয় দফা পর্যালোচনা শেষে শুক্রবার গভীর রাতে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশের মাথাপিছু আয় ২০২০ সালে ছিল ১৮২৭ ডলার। মানবসম্পদ সূচকে বাংলাদেশের পয়েন্ট ৭৫.৩ কিন্তু উন্নয়নশীল হতে প্রয়োজন ছিল আরো কম- ৬৬। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচকের বাংলাদেশের অর্জন ২৫ দশমিক ২পয়েন্ট। বলা যায় সব মানদণ্ডে গতিশীল বাংলাদেশ। আর এসব পর্যালোচনা শেষে ইউএন-সিডিপির সভায় শুক্রবার রাতে আসতে যাচ্ছে চূড়ান্ত সিদ্ধান্ত- উন্নয়নশীল বাংলাদেশের ঘোষণা।

বাংলাদেশ জন্মের ৫০ বছরের মধ্যেই দুর্বার গতি নিয়ে এগিয়ে যাচ্ছে। গত দুই দশকে অর্থনৈতিক প্রবৃদ্ধি বা সামাজিক উন্নয়ন- যেকোনো সূচকে বাংলাদেশের অগ্রগতি অভূতপূর্ব। সামাজিক নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, অবকাঠামো উন্নয়ন, দরিদ্রতা হ্রাস, মাথাপিছু আয় বৃদ্ধি সব ক্ষেত্রই বিশ্বে বাংলাদেশ এক বিস্ময়ের নাম। বাস্তবায়ন হচ্ছে পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পায়রা গভীর সমুদ্রবন্দর, ঢাকা মেট্রোরেলসহ বড় বড় মেগা প্রকল্পগুলো। আশির দশকে স্বল্পোন্নত দেশের কাতারে থাকা বাংলাদেশ চ্যালেঞ্জ মোকাবিলা করে পৌঁছে যাচ্ছে উন্নয়নশীলের কাতারে। এ জন্য পেরুতে হয়েছে বন্ধুর পথ।

জাতিসংঘের স্বল্পোন্নত দেশের তালিকায় ১৯৭৫ সাল থেকে রয়েছে বাংলাদেশ। সেখান থেকে উন্নয়নশীল হতে সংস্থাটির নিয়মানুযায়ী, কোন দেশ পরপর দুটি ত্রিবার্ষিক পর্যালোচনায় উত্তরণের মানদণ্ড পূরণে সক্ষম হলেই কেবল চূড়ান্ত সুপারিশ পায়। আর এসব সব শর্তই এখন বাংলাদেশের আয়ত্তে। মাথাপিছু আয়, মানবসম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক—এ তিনটির যেকোনো দুটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদণ্ডেই উন্নীত হয়েছে।

 

 

Related posts

১ ও ৮ এপ্রিল মোবাইল নেটওয়ার্ক বিঘ্নিত হবে

Mims 24 : Powered by information

পাকিস্তানে ভোজ্য তেলের দামে সর্বকালের রেকর্ড, লিটার ৬০৫ রুপি

razzak

মাত্র ৬ ফুট চওড়া জমিতে পাঁচতলা বাড়ি

razzak

Leave a Comment

Translate »