ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
এই মাত্র প্রবাস কথা প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

নিউজিল্যান্ডের আন্তর্জাতিক ফুড ফেস্টিভ্যালে ওটাগো বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী শিক্ষার্থীরা

মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নিউজিল্যান্ডের ডানেডিন শহরে গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়ে গেলো ইন্টারন্যাশনাল ফুড ফেস্টিভ্যাল ২০২১।  ডানেডিন সিটি কাউন্সিল এবং ওটাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন – ওউসা (OUSA- Otago University Students’ Association) এর  উদ্যোগে আয়োজন করা হয় আন্তর্জাতিক এ ফুড ফেস্টিভ্যালের। আর এ ফুড ফেস্টিভ্যালে অংশ নেয় ওটাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ণরত বাংলাদেশী শিক্ষার্থীদের সংগঠন – বিডিএসএ (BDSA- Bangladeshi Students’ Association)।

নতুন সেমিস্টার শুরুর উদযাপনের অংশ হিসেবে আয়োজিত আন্তর্জাতিক এ ফুড ফেস্টিভ্যালে বিভিন্ন দেশের ছাত্র সংগঠনগুলো অংশগ্রহণ করে। বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলংকা, চীন, সিঙ্গাপুরসহ প্রায় ২০ টি দেশের ছাত্র সংগঠন মেলায় খাবারের পসরা সাজিয়ে বসেছিলো। ওটাগো মিউজিয়াম লন এ  অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক এ মেলাটি। মেলায় বিডিএসএ আয়োজিত বাংলাদেশি স্টলের নাম দেয়া হয় টেস্ট অব বাংলাদেশ (Taste of Bangladesh) যেখানে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার প্রদর্শন করা হয়।

বাংলাদেশি মশলা চা, সুগন্ধি এবং মুখরোচক খাবার (সম্পূর্ণ ঘরে তৈরি) চটপটি, জিলাপি , আম-দুধের শরবত , গোলাপ জাম মিষ্টি , সিঙ্গারা , ঝাল মুড়ি , পাকোরা, ফিশ কাবাব ইত্যাদি দিয়ে মেলায় বাংলাদেশি স্টলটি সাজানো হয়। মেলায় আগত বিভিন্ন দেশের  ছাত্র-ছাত্রী এবং ডানেডিনে বসবাসরত নিউজিল্যান্ডবাসি বাংলাদেশী খাবার এর স্বাদ গ্রহণ করে উচ্ছ্বাস প্রকাশ করে। বাংলাদেশের  নামে বরাদ্দকৃত স্টলটি, সুন্দর ডেকোরেশন ও বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করে।

আন্তর্জাতিক এ ফুড ফেস্টিভ্যালে ওটাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ণরত সব বাংলাদেশী শিক্ষার্থী এবং ওটাগোতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা অংশ নেয়। মেলায় বিডিএসএ সদস্যদের উদ্যোগে আয়োজিত বাংলাদেশি স্টল, ‘টেস্ট অব বাংলাদেশ’, বাংলাদেশিদের পদচারণায় যেন হয়ে উঠেছিলো ডানেডিনে এক টুকরো বাংলাদেশ।

ওটাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ণরত বাংলাদেশী শিক্ষার্থীদের সংগঠন – বিডিএসএর যেসব সদস্যদের প্রচেষ্টায় ‘টেস্ট অব বাংলাদেশ’ স্টল সুদূর প্রবাসে বাংলাদেশি ঐতিহ্য তুলে ধরতে সক্ষম হয় তারা হলেন ইফতেখার আহমেদ (প্রেসিডেন্ট), তুষার সাহা (জেনারেল সেক্রেটারি), অর্পিতা রায় (ট্রেজারার), মো: লুৎফুর রহমান, মো: মোজাম্মেল হক ভূঁইয়া, মির্জা কাইজার  আহম্মেদ, ফাতেমা আহমেদ, ফারজানা আহমেদ, সাদলী সেহেরীন, জি এম নাজমুল  ইসলাম, রাজন চন্দ্র ঘোষ, ইয়াসমীন নাজিম রুমা এবং মতিয়া গুলশান আরা।

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এখন নিউজিল্যান্ডে অবস্থান করছে। আর আগামী ২০ মার্চ ডানেডিনে অনুষ্ঠিতব্য ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে বাংলাদেশের নিউজিল্যান্ড মিশন।

  • মু: মাহবুবুর রহমান ; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

কানাডায় এক বাড়িতে ৪ জনকে গুলি করে হত্যা

razzak

পদ্মা সেতুর নিরাপত্তা জোরদারে সেনাবাহিনীকে চিঠি

razzak

অবশেষে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অনুমতি মিলেছে, ১৮ মার্চ থেকে বইমেলা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »