আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং রাজনীতি

জান্তা সরকারের পদত্যাগের দাবিতে মিয়ানমারের রাস্তায় বিক্ষোভ অব্যাহত

জান্তা সরকারের পদত্যাগের দাবিতে রাস্তায় বিক্ষোভ অব্যাহত রেখেছে মিয়ানমারের সাধারণ মানুষ। রক্তক্ষয়ী রোববারের পর সোমবারও (০১ মার্চ) রাস্তায় নামেন হাজার হাজার আন্দোলনকারী। এসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী। মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় ইয়াঙ্গুন ও দাওয়েই শহর। একই পরিস্থিতি মিয়ানমারের অন্যান্য শহরেও।

অপরদিকে, অবৈধভাবে ওয়াকি-টকি রাখা ও করোনা বিধি লঙ্ঘনের দুইটি মামলায় আদালতের শুনানিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নিয়ে নিজেকে নির্দোষ দাবি করেন মিয়ানমারের গৃহবন্দী নেত্রী অং সান সু চি।

মিয়ানমারে শান্তিপূর্ণ সমাবেশে পুলিশি সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা। জাতিসংঘ মানবাধিকার কমিশন জানায় শান্তিপূর্ণ সমাবেশে নিরাপত্তাবাহিনীর নজিরবিহীন দমনপীড়ন ও গণগ্রেফতার গ্রহণযোগ্য নয়। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও মিয়ানমারে শান্তিপূর্ণ সমাবেশে পুলিশি হামলার নিন্দা জানিয়েছেন ।

ইউরোপীয় ইউনিয়নও রোববারের ঘটনায় সামরিক বাহিনীর প্রতি উষ্মা প্রকাশ করেছে । সামরিক অভ্যুত্থানের জেরে মিয়ানমারে সব ধরনের সহায়তা বন্ধের পাশাপাশি দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপে একমত হয়েছেন ইউরোপের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

 

 

Related posts

বড়শিতে উঠলো ১৭ কেজির কোরাল

razzak

অভিনয়ে নাম লেখালেন প্রতিমন্ত্রী পলক

razzak

দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ২৮

razzak

Leave a Comment

Translate »