আন্তর্জাতিক এই মাত্র

বিদেশি সাংবাদিকদের বাধা দিচ্ছে চীন

এবার করোনা ভাইরাস মহামারির অজুহাতে বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে চীন।

চীনা এক সংবাদমাধ্যম হুঁশিয়ারি দিয়ে জানায়, সাংবাদিকদের নিয়ন্ত্রণ করতে করোনা ভাইরাসের স্বাস্থ্যবিধির নামে কড়াকড়ি এবং আরও নজরদারি বাড়িয়েছে বেইজিং। ২০১৯ সালের শেষে চীনেই প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। যদিও মহামারি অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে এসেছে বেইজিং, তারপরও প্রথমদিকে মহামারি মোকাবিলায় চীনের পদক্ষেপ নিয়ে যে প্রশ্ন উঠেছিল, তা বদলে দিতে জোর চেষ্টা চালাচ্ছে দেশটি।

দ্য ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব চায়না (এফসিসিসি) তাদের বার্ষিক প্রতিবেদনে জানায়, চীনে মহামারি বিষয়ে যখনই বিদেশি গণমাধ্যম কোনো প্রতিবেদন লেখার চেষ্টা করেছে, এ বিষয়ে জানার চেষ্টা করেছে, তখন বাধা দিয়েছে দেশটি। চীনের অপপ্রচার এ ঘটনার নিয়ন্ত্রণ নিতে হিমশিম খেয়েছে। তবে, চীন আবারও সাংবাদিকদের নিয়ন্ত্রণ করতে এ মহামারিকে ব্যবহার করছে।

কোভিড-১৯ প্রতিরোধ ব্যবস্থায় কড়াকড়ি নিয়মিতভাবে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের বাধা ও হুমকি দিতে ব্যবহার করা হচ্ছে। এ অজুহাতে কখনো কখনো তাদের চীন ছাড়তে বা কোয়ারেন্টিনে থাকতেও বাধ্য করা হচ্ছে। এক জরিপে ৪২ শতাংশ অংশগ্রহণকারী জানান, কোনো ঝুঁকি না থাকা সত্ত্বেও অনেক সময়ই তাদের ওই জায়গা ছাড়তে বা স্বাস্থ্য সুরক্ষার অজুহাত দেখিয়ে বিভিন্ন ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়নি। অনেক সময় সাংবাদিকদের ওপর এমন সব বিধিনিষেধ আরোপ করা হচ্ছে, যা অন্য কারো ক্ষেত্রে প্রযোজ্য নয়।

Related posts

পুতিনের ‘প্রেমিকার’ বিরুদ্ধে কেন নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র?

razzak

জাতিসংঘ দল বঙ্গবন্ধু ডিপ্লোমেটিক টেনিস কাপ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন

Mims 24 : Powered by information

যৌন নির্যাতনের মামলা নিষ্পত্তি করলেন প্রিন্স অ্যান্ড্রু

razzak

Leave a Comment

Translate »