আন্তর্জাতিক এই মাত্র খেলাধুলা প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

নিউজিল্যান্ডে ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি তবে নিরাপদে আছে টাইগাররা

মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে

তিন তিনটি ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড। আজ (৫ মার্চ ২০২১) স্থানীয় সময় রাত ২টা ২৭ মিনিটে আঘাত হানা ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৩, পরেরটি ভোর ৬টা ৪১ মিনিটে যার মাত্রা ছিল ৭.৪ আর সর্বশেষটি সকাল ৮টা ২৯ মিনিটে যার মাত্রা ছিল ৮.১।  তবে সর্বশেষ ভূমিকম্পটি নিউজিল্যান্ডের উত্তর উপকূল থেকে ৬২১ মাইল (১০০০ কিমি) দূরে কার্মাডেক দ্বীপপুঞ্জে আঘাত হানে। রিখটার স্কেলে ৮.১ মাত্রার ভূমিকম্পের কারণে নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

সুনামি সতকর্তায় বলা হয়, নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের পূর্ব উপকূল থেকে কেপ রানঅ্যাওয়ের টোলাগা সৈকত পর্যন্ত এবং গ্রেট ব্যারিয়ার দ্বীপপুঞ্জ জলোচ্ছ্বাসে তলিয়ে যেতে পারে। তাই দ্রুততম সময়ে নর্থ আইল্যান্ডের উপকূলবর্তী স্থানীয়দের নিকটবর্তী উঁচু ও নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। পর পর আঘাত হানা তিনটি ভূমিকম্পের কারণে অবশ্য এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের জেরে আতঙ্কে আছেন পুরো নিউজিল্যান্ডবাসি।

নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডে সুনামি সতর্কতা জারি করা হলেও রাজধানী ওয়েলিংটন বা অন্য অঞ্চলে এ সতর্কতা জারি করা হয়নি। তবে দেশটির নাগরিক সুরক্ষা কর্তৃপক্ষ বাসিন্দাদের সমুদ্রের তীর বা সমুদ্র এলাকা এড়িয়ে চলতে বলেছে। কারণ, সেখানে অস্বাভাবিক জোয়ার ও ঢেউ সৃষ্টি হতে পারে।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বর্তমানে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আছে বাংলাদেশ ক্রিকেট দল। ২০১১ সালে নিউজিল্যান্ডের এই ক্রাইস্টচার্চে ৬.৩ মাত্রার ভূমিকম্পে ১৮৫ জনের মৃত্যু হয়। তবে নিউজিল্যান্ডের দক্ষিণ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে আজকের এই ভূমিকম্প অতটা টের পাওয়া যায়নি বলেই জানা গেছে। তাই টাইগারদের নিয়ে শঙ্কার কোনো কারণ নেই।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বাংলাদেশের সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘(নিউজিল্যান্ডে অবস্থানরত) টিম ম্যানেজমেন্টের দুজনের সঙ্গে আমার কথা হয়েছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ক্রাইস্টচার্চ অনেক দূরে। ওখানে কোনো সতর্কবার্তাও জারি করা হয়নি। কাজেই দলের কোনো সমস্যা হয়নি। সবাই ভালো আছে।’

উল্লেখ্য, ডানেডিনে বাংলাদেশ ও নিউজিলান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ২০ মার্চ। ২৩ মার্চ দ্বিতীয় ওয়ানডের ভেন্যু ক্রাইস্টচার্চ। ওয়েলিংটনে শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে ২৬ মার্চ। এরপর হ্যামিল্টনে ২৮ মার্চ মাঠে গড়াবে টি-টোয়েন্টি সিরিজ। ৩০ মার্চ দ্বিতীয় টি-টোয়েন্টি হবে নেপিয়ারে। অকল্যান্ডে শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ১ এপ্রিল।

 * মু: মাহবুবুর রহমান ; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

বিমান বাহিনীর প্রধান হলেন শেখ আব্দুল হান্নান

Irani Biswash

সম্ভাবনার দুয়ার খুলছে দক্ষিণাঞ্চলে

razzak

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান বাহিনী যৌথ মহড়া করবে

razzak

Leave a Comment

Translate »