ডিসেম্বর ১, ২০২২
MIMS 24
এই মাত্র টেকনোলজি নারী ব্রেকিং

অজানা মহাশূন্যে একটি স্টেশনেই জীবনের ৬৬৬ দিন কাটিয়েছেন পেগি হুইটসন

নভোচারী হিসেবে পেগি হুইটসন নির্বাচিত হন ১৯৯৬ সালে। টানা দুই বছর প্রশিক্ষণ ও মূল্যায়ন শেষে অ্যাস্ট্রোনট অফিস অপারেশনস পরিকল্পনা শাখায় কারিগরি দায়িত্ব দেয়া হয় তাকে। এরপর ১৯৯৮ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত রাশিয়ায় ক্রু টেস্ট সহায়তা দলের নেতৃত্ব হিসেবে কাজ করেন তিনি।
পাঁচ নভোচারীর সঙ্গে ২০০২ সালের ৫ জুন মহাকাশে পাড়ি জমান পেগি হুইটসন। প্রথম মিশনেই আইএসএস-এ তিনি ৬ মাস অবস্থান করেন। ১৮৪ দিন ২২ ঘণ্টা ১৪ মিনিট সেখানে অবস্থান শেষে সে বছরের ডিসেম্বরে ফিরে আসেন তিনি।
এই নারীর মহাকাশে পাড়ি জমানো নিয়ে অনেক রেকর্ড আছে । ২০০৭ সালে প্রথম নারী কমান্ডার হিসেবে মিশনের দায়িত্ব পান তিনি। সেই মিশনে ১৯১ দিন ১৯ ঘণ্টা ৪ মিনিট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করেন। তখন পর্যন্ত এটি ছিল পৃথিবীর বাইরে কোনো নারীর কাটানো সবচেয়ে বেশি সময়।
তিনি পৃথিবীর বাইরে কাটিয়েছেন ২০০২ সাল থেকে শুরু করে সব মিলিয়ে ৬৬৬ দিন, যা কোনো নারীর জন্য সর্বোচ্চ। এর মধ্যে তিনি সবচেয়ে বেশি সময় কাটিয়েছেন ২০১৭ সালে। সেই বছর একটি অভিযাত্রা থেকে ২৮৯ দিন পর তিনি ফিরে আসেন ভূপৃষ্ঠে। তখনকার ৫৭ বছর বয়সী হুইটসনের জন্য সেটি ছিল সবচেয়ে বেশি বয়সি নারী হিসেবে মহাকাশ যাত্রা।
পেগি হুইটসন ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত নভোচারী কর্পসের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি প্রথম মহিলা, যিনি নভোচারী অফিসের নিরস্ত্র সামরিক বাহিনী ছিলেন। এই পদে দায়িত্ব নিয়ে তিনি মিশন প্রস্তুতি নিয়ে কাজ করেছেন। এ ছাড়া আন্তর্জাতিক স্পেস স্টেশনের নভোচারীদের সবকিছুই দেখভাল করতেন।

Related posts

জিম্বাবুয়েকে অলআউট করে বাংলাদেশের জয়

Irani Biswash

মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে মারিউপোল

razzak

শান্ত কাবুল, প্রতিটি চেকপয়েন্টে তালেবান

razzak

Leave a Comment

Translate »