অর্থনীতি আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং যুক্তরাষ্ট্র শিক্ষা

বাইডেন সরকারের জন্য দারিদ্র বিমোচনের বড় উদাহরণ হতে পারে বাংলাদেশ

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসে প্রকাশিত বিশ্লেষণধর্মী এক প্রতিবেদনে বলা হয়, বাইডেন সরকারের জন্য দারিদ্র বিমোচনের এক বড় উদাহরণ হতে পারে বাংলাদেশ। মতামত ভিত্তিক ওই প্রতিবেদনে প্রতিপাদ্য করা হয় দারিদ্র দূরীকরণে বাংলাদেশের সাফল্যের কথা।

নিউইয়র্ক টাইমসে বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, স্বাধীনতার মাত্র ৫০ বছরেই গণহত্যা, দুর্ভিক্ষ, বড় বড় প্রাকৃতিক দুর্যোগসহ নানামাত্রিক বাধা পেরিয়ে উন্নয়নশীল অনেক দেশকেই ছাড়িয়ে গেছে বাংলাদেশের অবস্থান। বিশ্বব্যাংকের তথ্যমতে, করোনা শুরুর আগে গত চার বছর ধরে প্রতি বছর বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৭ থেকে ৮ শতাংশ, যা চীনের চেয়েও বেশি। আর গত ১৫ বছরে দুই কোটি ৫০ লাখ মানুষ দারিদ্রের মতো অভিশাপ থেকে মুক্ত হয়েছে। যা সব দেশের জন্য হতে পারে অনুপ্রেরণা যোগানোর মতো গল্প।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, শিশুদের শিক্ষা আর নারীদের কর্মমূখীকরণে বাংলাদেশ সরকার ব্যাপক অগ্রগতি দেখিয়েছে। অথচ যুক্তরাষ্ট্রের মতো উন্নত একটি দেশে প্রতি সাতজনের মধ্যে একজন শিশু হাইস্কুলের গণ্ডি পেরোয় না। আওয়ামী লীগ সরকারের এমন সফলতার কথা তুলে ধরে মার্কিন শিশুদের দারিদ্র ঘোচাতে একই পদ্ধতিতে এগোনোর পরামর্শ দেয়া হয় ওই প্রতিবেদনে।

Related posts

ঢাকা-টরন্টো বিমান ফ্লাইট, ভাড়া ওয়ানওয়ে ১ হাজার ডলার

razzak

পাটুরিয়ায় ১৭ ট্রাকসহ ডুবলো ফেরি

razzak

চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ল্যাব ধ্বংস করল রাশিয়া

razzak

Leave a Comment

Translate »