এই মাত্র জাতীয় বাংলাদেশ ব্রেকিং

১০ দিন ব্যাপী স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষের আনুষ্ঠানিক ঘোষণা

নিজস্ব সংবাদদাতা: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিবশতবর্ষ উপলক্ষ্যে ১০ দিন ব্যাপী উৎসব উদযাপন করা হবে। উৎসবে অংশগ্রহন করতে আগামী ১৭ থেকে ২৬ মার্চ পাঁচ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা ঢাকা সফর করবেন।

এ উপলক্ষে ১০ দিন ব্যাপী আলাদা আলাদা থিমে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বর্নিল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে প্রথম পাঁচদিন সরাসরি পাঁচশ অতিথি অংশগ্রহন করবেন মূল আনুষ্ঠানে।

শুক্রবার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জাতীয় মুজিবশতবর্ষ উদযাপন বাস্তবায়ন কমিটি। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ২০২০ এ পূর্ন হওয়া স্বত্তে¡ও করোনার ভয়াবহতার কথা চিন্তা করে আড়ম্বর ও আয়োজন তাৎক্ষনিক স্থগিত করা হয়।

এ বছর নিয়ন্ত্রিত করোনা পরিস্থিতি বিবেচনায় এনে এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এক সাথে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। আয়োজক কমিটি জানায়, দশদিন ভিন্ন ভিন্ন থিমে বর্নিল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জাতির পিতাকে সম্মান জানাতে, তাঁর জীবননির্ভও কর্মকান্ড মুজিব চিরন্তন শিরোনামে পাঁচদিন সরাসরি ও বাকি দিনগুলোতে জাতীয় প্যারেড গ্রাউন্ড থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠান পরিবেশিত হবে।

উৎসব উদযাপন বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী জানান, আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত পাঁচ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান স্বশরীরে উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ১৭ মার্চ মালদ্বীপের প্রেসিডেন্ট, ১৯ মার্চ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী, ২২ মার্চ নেপালের রাষ্ট্রপ্রধান, ২৪ মার্চ ভুটানের প্রধানমন্ত্রী ও ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।

এছাড়া ভিডিও বার্তা দেবেন ফ্রান্স, কানাডা, জাপানের মতো দেশগুলোর প্রধানমন্ত্রীগণ। ১০ দিন ব্যাপি আয়োজনের থিমগুলো হলো, ১৭ মার্চ ‘ভেঙেছে দুয়ার, এসেছে জ্যোতির্ময়’। ১৮ মার্চ ‘মহাকালের তর্জনী। ১৯ মার্চ ‘যতকাল রবে পদ্মা-মেঘনা-যমুনা’। ২০ মার্চ ‘তারুণ্যের আলোক শিখা’। ২১ মার্চ ‘ধ্বংসস্তুপে জীবনের গান’। ২২ মার্চ ‘বাংলার মাটি, আমার মাটি’। ২৩ মার্চ ‘নারী মুক্তি, সাম্য ও স্বাদীনতা’। ২৪ মার্চ, ‘শান্তি-মুক্তি ও মানবতার অগ্রদূত’।

২৫ মার্চ ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’। ২৬ মার্চ, স্বাধীনতার ৫০ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’। সমন্বয়ক আরো বলেন, ২৬ মার্চ সুবর্ণ জয়ন্তীর লোগো উন্মোচন করা হবে এবং একটি থিম সং পরিবেশিত হবে।

তবে অনুষ্ঠানে অংশ নিতে অবশ্যই কোভিড-১৯ এর নেগেটিভ সনদ বাধ্যবাধকতার কথার উল্লেখ করা হয়।

Related posts

বিশ্বকাপ দলে পরিবর্তন: সুযোগ পেলেন সৌম্য-শরীফুল, বাদ সাব্বির-সাইফউদ্দিন

Mims 24 : Powered by information

নতুন যুগে সৌদি-তুরস্ক সম্পর্ক: আলজাজিরার বিশ্লেষণ

razzak

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলী

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »