আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

মহাকাশে মিয়ানমারের স্যাটেলাইট আটক

 ডেস্ক রিপোর্ট: মিয়ানমারে সংগঠিত বিক্ষোভ দমনে মরিয়া সামরিক জান্তা সরকার। নির্বিকারে গুলি চালাচ্ছে পুলিশ এমনকি যুদ্ধক্ষেত্রে অস্ত্র প্রয়েগেরও অভিযোগ উঠেছে। এ পর্যন্ত বিক্ষোভে প্রাণ হারিয়েছে ৭০ জনেরও বেশি এবং আটক করা হয়েছে ২ হাজারেরও বেশি বিক্ষোভকারীকে। সবকিছু উপেক্ষা করেও দেশজুড়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে হাজারো জনতা।

সেনা অভ্যুত্থানকে কেন্দ্র করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মিয়ানমারের প্রথম স্যাটেলাইট আটক করেছে জাপান। এটি মূলত মিয়ানমারের কৃষি ও মৎস খাতের উপর নজরদারির কাজে তৈরি করা হয়েছে। জান্তাবাহিনী হয়তো স্যাটেলাইটটি সামরিক খাতে ব্যবহারক করতে চাইবে বলে মানবাধিকার সংগঠন এবং জাপানের কয়েকজন কর্মকর্তা উদ্বেগ প্রকাশ করেন। পরবর্তীতে জাপানের মহাকাশ গবেষনা কেন্দ্র ও জাপানি একটি বিশ^বিদ্যালয় মিয়ানমারের স্যাটেলাইটটির বিষয়ে সিদ্ধান্ত নেবে।

মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সহয়োগিতা স্থগিত এবং অন্ত্র বিক্রি বন্ধ করার এবং কৌশলে পণ্য রপ্তানি কমিয়ে দেবার সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিন কোরিয়া। স্বাভাবিক পরিস্থিতি না হওয়া পয়ন্ত মিয়ানমারের নাগরিকদেও মানবিক আশ্রয় দেওয়ার বিষয়টি বিবেচনা করছে দক্ষিন কোরিয়া।

এছাড়া যুক্তরাষ্ট্রে বসবাসরত মিয়ানমারের নাগরিকদের সাময়িক ওয়ার্ক পারমিট দেয়া হবে বলে আশ^াস দিয়েছেন বাইডেন প্রশাসন।

Related posts

কুয়েতে ঈদ উদযাপণ

Irani Biswash

৫ ফুট ৭ ইঞ্চি উচ্চতার তরুণের প্রেমে পাগল ২ ফুট ১০ ইঞ্চির তরুণী

razzak

যুক্তরাষ্ট্রে লরিতে মৃতের সংখ্যা বেড়ে ৫১, আটক ৩

razzak

Leave a Comment

Translate »