আন্তর্জাতিক এই মাত্র জাতীয় ব্রেকিং

বাংলাদেশ সফরে হাসিনা-মোদি’র সমঝোতা স্বাক্ষর

নিজস্ব সংবাদদাতা: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ উপলক্ষ্যে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়া সমাধিসৌধ পরিদর্শন ও শ্রদ্ধা নিবেদন করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন।

সোমবার ঢাকার ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকর্মীদের কাছে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রনে আগামী ২৬,২৭ মার্চ বাংলাদেশ সফর করবেন। তিনি মুলত মুজিববর্ষ উদযাপন ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ভারত-বাংলাদেশ বন্ধুত্বপূর্ন সম্পর্কেও যৌথ উদযাপন উপলক্ষে রাষ্ট্রিয়সফর করবেন।

সফরসঙ্গী হিসেবে থাকবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী, বিভিন্ন দফতরের উচ্চপদস্থ কর্মকর্তাগণ। সফরের প্রথম দিন ২৬ মার্চ রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিমানবন্দরে গার্ড অব অনার দেওয়া হবে। এরপর তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুস্তস্তবক অর্পণ করবেন। বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘গেস্ট অব অনার’ হিসেবে বক্তব্য রাখবেন।

সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বঙ্গবন্ধু-বাপু’ ডিজিটাল প্রদর্শনী পরিদর্শন করবেন। সফরের দ্বিতীয় দিনে ২৭ মার্চ সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিসৌধ পরদর্শন ও শ্রদ্ধা নিবেদেন করবেন।

এছাড়া গোপালগঞ্জ ও সাতক্ষীরা দুটি মন্দিও পরিদর্শন করে স্থানীয় জনগণের সঙ্গে সংক্ষিপ্ত পরিসরে মতবিনিময়ে আগ্রহ প্রকাশ করেছেন। বিকেলে দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক ছাড়াও প্রতিনিধি পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

এছাড়া বৈঠখ শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে কিছু সমঝোতা স্মরক সই এবং কয়েকটি প্রকল্প উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। এছাড়া রাষ্ট্রপতির সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে দিল্লীর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

Related posts

নদী ভাঙনে নিঃস্ব হাজার হাজার পরিবার

razzak

ইউরোপের ৩১ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

razzak

বন্দর নগরীর ঐতিহ্যবাহী সব স্থাপনা সংরক্ষণ করা হবে: চসিক মেয়র

razzak

Leave a Comment

Translate »