ডিসেম্বর ১, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক কোলকাতা চ্যাপ্টার টেকনোলজি

অ্যাকসেঞ্চার ইন্ডিয়ার জেন্ডার নিরপেক্ষতা

ডেস্ক রিপোর্ট: ভারতের প্রথম প্রতিষ্ঠান জেন্ডার নিরপেক্ষতা হিসেবে অ্যাকসেঞ্চার ইন্ডিয়ার ঘোষনা। তথ্য প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানটি গতবছরের ডিসেম্বর থেকে কার্যকর হওয়া নীতিমালার বাস্তবায়ন ঘোষনা করেছে।

আগে এ প্রতিষ্ঠানে কর্মরত কর্মীদের লাইফ ইনস্যুরেন্স সুবিধার জন্য শুধু স্বামী/স্ত্রী বা পরিবারের সদস্যদের নমিনি করতে পারতেন। কিন্তু যেসব কর্মী নিজেদের লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার, কুইয়ার কমিউনিটির সদস্য হিসেবে পরিচয় দেন, তারা চাইলে তাদের সঙ্গীর নাম ইন্সুরেন্সে ব্যবহার করতে পারবেন।

অ্যাকসেঞ্চার ইন্ডিয়ার ব্যবস্তাপনা পরিচালক ও প্রধান মানবসম্পদ কর্মকর্তা লক্ষী সি বলেন, জেন্ডার নিরপেক্ষতার জন্য নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে। তিনি বলেন, অ্যাকসেঞ্চার জেন্ডার নিেিয় ধরাবাধা ধারনা ভেঙ্গে দিতে চায়। প্রচলিত শব্দ বা নীতির মাধ্যমে নারী-পুরুষের বাইরের জেন্ডারের মানুষদের বঞ্চিত করা হয়।

লক্ষী বলেন, পিতৃত্বকালীন ছুটির ক্ষেত্রে নিজেদেও পুরুষ হিসেবে যারা পরিচয় দিতেন তার শুধু ছুটি পেতেন। এখন থেকে সেকেন্ডারি কেয়ারগিভার হিসেবেও কর্মীরা এই ছুটি পাবেন। যারা নিজেদের এলজিবিটি হিসেবে পরিচয় দেন. তারাও এই ছুটি পাবেন।

Related posts

১৪ হাজার সেনা হারিয়েছে রাশিয়া, দাবি ইউক্রেনের

razzak

বাবা হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

Mims 24 : Powered by information

বৃটেনে শক্তিশালী ঝড় ইউনিসের কারণে বৃটিশ এয়ারওয়েজের অন্তত ৮০ ফ্লাইট বাতিল

razzak

Leave a Comment

Translate »