আন্তর্জাতিক এই মাত্র নারী প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

তানজানিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান

মু: মাহবুবুর রহমান

তানজানিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সামিয়া সুলুহু হাসান। স্থানীয় সময় আজ শুক্রবার (১৯ মার্চ) তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। দেশটির সংবিধান অনুসারে আগামী পাঁচ বছর সামিয়া এ দায়িত্ব পালন করে যাবেন।

তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট জন মাগুফুলির আকস্মিক মৃত্যুর পর তাঁর দল থেকে সামিয়া প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন। দেশটির রাজধানী দারুস সালামে শপথ অনুষ্ঠানে সততার সঙ্গে তানজানিয়ার সংবিধান রক্ষা ও মেনে চলার অঙ্গীকার ব্যক্ত করেন সামিয়া। এ সময় ৬১ বছর বয়সী সামিয়ার পরনে ছিল কালো স্যুট ও লাল ওড়না।  শপথ অনুষ্ঠানে উচ্চপদস্থ কর্মকর্তারা সামিয়াকে হাততালি দিয়ে অভিনন্দন জানান। এরপর তিনি সেনাবাহিনীর কুচকাওয়াজ পরিদর্শন করেন।

২০১৫ সাল থেকে দেশটির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন সামিয়া। তাকে তানজানিয়ার মানুষ ভালোবেসে মামা সামিয়া নামে ডাকেন। ২০০০ সালে তিনি প্রথম আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হন। আর ২০১৪ সালে সাংবিধানিক পরিষদের ভাইস-চেয়ারপারসন হিসেবে নির্বাচিত হয়ে প্রথম আলোচনায় আসেন সামিয়া।

শপথ গ্রহণের পর প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভাষণে সামিয়া সুলুহু হাসান প্রয়াত প্রেসিডেন্ট জন মাগুফুলির মৃত্যুতে ২১ দিনের শোক পালনের ঘোষণা দেন। এছাড়া শোক পালনের ল ক্ষে দেশটিতে আগামী ২২ এবং ২৫ মার্চ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। আগামী ২৫ মার্চ জন মাগুফুলির দাফন সম্পন্ন  হবে বলে জানা গেছে।আফ্রিকার দেশগুলোর মধ্যে ইথিওপিয়ায় সাহলে ওয়ার্ক জুয়েদে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। তিনিও একজন নারী। আর আজ থেকে আফ্রিকার আরেক দেশ তানজানিয়াও পেলো নারী প্রেসিডেন্ট।

Related posts

বিশ্বজুড়ে আতঙ্ক : লন্ডনের পর করোনার নতুন ভাইরাসটি ইতালি ও অস্ট্রেলিয়ায়

Mims 24 : Powered by information

সংসদ উপনেতা হলেন মতিয়া চৌধুরী

Mims 24 : Powered by information

এটি পদ্মা সেতু মনে করে ভুল করবেন না

razzak

Leave a Comment

Translate »