এই মাত্র খেলাধুলা প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

পরাজয় দিয়ে শুরু বাংলাদেশের নিউজিল্যান্ড সফর

মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে

ঘরের মাঠে নিউজিল্যান্ডকে কখনোই হারাতে পারেনি বাংলাদেশ। সব সংস্করণ মিলিয়ে পরিসংখ্যানটা ২৬-০। আর আজ নিউজিল্যান্ডের কাছে আট উইকেটে হেরে নতুন পরিসংখ্যানটা দাঁড়ালো ২৭-০। অর্থাৎ এ পর্যন্ত নিউজিল্যান্ডের মাঠে ২৭ টি ম্যাচ খেলে একটিতেও জয়ের মুখ দেখলো না বাংলাদেশ।

যদিও এবার সিরিজ শুরুর আগে ২৩ দিন কাটিয়ে নিজেদেরকে নিউজিল্যান্ডের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে যথেষ্ট সময় পেয়েছিলো বাংলাদেশ দল। কিন্তু ফলাফল আগের মতোই অর্থাৎ হার দিয়েই শুরু হলো বাংলাদেশের নিউজিল্যান্ড মিশন। মাঠের খেলায় স্বাগতিকদের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। অনেকটা হেসেখেলে জয় তুলে নেয় কিউইরা।

এরফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ জিতে ১-০ তে এগিয়ে গেলো নিউজিল্যান্ড।

ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তামিম ইকবাল ও লিটন দাসের ওপেনিং জুটিতে আসে ১৯ রান। ব্যক্তিগত  ১৩ রান করে ট্রেন্ট বোল্টের বোলিংয়ে এলবিডব্লিউ এর ফাঁদে পড়েন বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল। সেই যেন শুরু, এরপর মাত্র ৭৮ রানে বাংলাদেশ হারায় টপ অর্ডার ছয় ব্যাটসম্যানকে। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। শেষ পর্যন্ত ৪১ ওভার ৫ বলে ১৩১ রানে অলআউট হয় টাইগাররা।

নিউজিল্যান্ডের চার পেস অ্যাটাকের সামনে অসহায় আত্মসমর্পণ করে ডমিঙ্গোর শিষ্যরা। বাংলাদেশ দলের সর্বোচ্চ রান সংগ্রাহক মাহমুদুল্লাহ রিয়াদ। তাঁর ব্যাট থেকে আসে ২৭ রান (৫৪ বলের বিনিময়ে)। আর শুন্য রানে আউট হয়েছেন সৌম্য সরকার।  তবে আজ বাংলাদেশ দলে অভিষেক হয়েছে অফ স্পিনিং অল রাউন্ডার মেহেদী হাসানের, যিনি অবশ্য নিজের দ্বিতীয় বলেই একটি ছক্কা হাঁকিয়েছিলেন কিন্তু আউট হয়েছেন ১৪ রান করে (২০ বলের বিনিময়ে)।

১৩২ রানের টার্গেটে খেলতে নেমে মাত্র ২১ ওভার ২ বলে দুই উইকেট হারিয়ে  জয়ের লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড।  তবে হেনরি নিকোলসের একটু দুঃখ বোধ হয়তো থেকেই গেলো, কারণ অপরাজিত থেকেও মাত্র এক রানের জন্য ব্যক্তিগত অর্ধশত থেকে বঞ্চিত হন তিনি। আর বাংলাদেশের বিপক্ষে চারটি উইকেট পাওয়ায় ম্যান অব দা ম্যাচ নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।

ম্যাচ শেষে বাংলাদেশের হারের কারণ বিশ্লেষণ করতে গিয়ে বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল বলেন, ওয়ানডেতে যে ব্যাটিং নিয়ে বাংলাদেশ দল গর্ব করে, সেই ব্যাটিংয়ের কারণেই যে আজ বাংলাদেশের এমন হার। তামিম আরো বলেন, ‘‘১৩১ রান এই উইকেটে যথেষ্ট না। আশা করি আমরা  ভুলগুলো ধরতে পারব এবং পরের ম্যাচে ভুল এড়িয়ে চলব।’’

বাংলাদেশের পরবর্তী ওয়ানডে ২৩ মার্চ (মঙ্গলবার), অনুষ্ঠিত হবে ক্রাইস্টচার্চে, যেটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭ টায়। ওয়ানডে সিরিজে টিকে থাকতে সে ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের।

মু: মাহবুবুর রহমান ; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

আইডিআরএ চেয়ারম্যানসহ ছয় কর্মকর্তাকে দুদকে তলব

razzak

বুক না কেটে ভালভ প্রতিস্থাপন ‘সহজলভ্য’ করতে চান ডা. প্রদীপ

razzak

করোনা টেস্টের ফি কমানোর সুপারিশ

Irani Biswash

Leave a Comment

Translate »