অর্থনীতি এই মাত্র ব্রেকিং

বাংলাদেশের সঙ্গে বানিজ্যি প্রসারে আগ্রহী মিজোরাম

নিজস্ব সংবাদদাতা: মিজোরামের সঙ্গে বাংলাদেশের ৩১৮ কিলোমিটার বর্ডার সীমান্ত। এছাড়া খুবই কাছে হওয়ায় বাংলাদেশের সঙ্গে বানিজ্য প্রসারে আগ্রহী মিজোরাম। আজ রবিবার দুপুরে সচিবালয়ে বানিজ্য মন্ত্রনালয়ের কক্ষে সফররত ভারতের মিজোরাম রাজ্যের স্বাস্থ্য, শিক্ষা ও বানিজ্য বিষয়কমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান।
বানিজ্য মন্ত্রী টিপু টিপু মুন্সি জানিয়েছেন, বানিজ্য সম্প্রসারণে রাঙ্গামাটির সাজেক সীমান্তে ‘বর্ডার হাট’ বসাতে একমত হয়েছে বাংলাদেশ ও মিজোরাম। একই সঙ্গে কানেক্টিভিটি বাড়াতে সাজেকে সড়ক পথ ও রাঙামাটিতে নৌ-পথের ব্যবহার বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে মিজোরাম।
মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বেশ কয়েকটি বর্ডার হাট চালু রয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর সফরে আরো তিনটি বর্ডার হাট উদ্বোধন করার সিদ্ধান্ত রয়েছে। মিজোরাম থেকে বাঁশ, সেগুন কাঠ, ফল, সিমেন্ট, পাথর আসে। আমাদের দেশ থেকে ট্রয়লেট্রিকস, গার্মেন্টস, ফলের রস, মাংস, মাছ, ইলেক্ট্রনিকস, কুকিং অয়েল যাচ্ছে। বর্ডারের কানেকশন বাড়াতে পারলে বানিজ্য আরো সম্প্রসারিত হবে।
মিজোরামের বানিজ্য মন্ত্রি বলেন, মিজোরাম ভারতের অত্যন্ত শান্তিপূর্ন রাজ্য। শিক্ষায় কেরালার পর মিজোরাম দ্বিতীয় স্থানে রয়েছে। করোনা পরিস্থিতিতে বিশ^জুড়ে যে সমস্যা তৈরি হয়েছে, তাতে সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে।
মিজোরামের মন্ত্রী বলেন, সাজেক থেকে কাছাকাছি যে বর্ডার রয়ে সেখানে বর্ডার হাট করার বিষয়ে দেখতে আগামী মাসে তিনি মিজোরাম যাবেন। সাজেকের সঙ্গে বাংলাদেশের ৩১৮ কিলোমিটার বর্ডার সীমানা রয়েছে। বাংলাদেশ এবং মিজোরাম খুবই কাছাকাছি। তাই বাংলাদেশের সঙ্গে বানিজ্য প্রসারে খুবই আগ্রহী ভারত সরকার।

Related posts

ভারত কি রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে?

razzak

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে এগিয়ে কারা?

razzak

এসএসসি পরীক্ষার্থীরা অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবে: শিক্ষামন্ত্রী

razzak

Leave a Comment

Translate »