এই মাত্র নারী সাহিত্য

বইমেলায় ইরানী বিশ্বাসের ‘বিষ পেয়ালা’

বিশ্বকরোনা পরিস্থিতিকে মাথায় রেখে বাংলাদেশে শুরু হয়েছে বইমেলা ২০২১। প্রতিবছরের মতো একুশে বইমেলা অনুষ্ঠিত না হলেও মার্চের ১৮ তারিখ থেকে শুরু হয়েছে বইমেলা ২০২১। এবছর বই মেলায় প্রকাশিত হয়েছে ইরানী বিশ্বাসের ডিটেকটিভ উপন্যাস ‘বিষ পেয়ালা’। পূর্বা প্রকাশনী থেকে প্রকাশিত হওয়া বইটি পাওয়া যাবে বইমেলার ১১৬ নং স্টলে।

ভিন্নধর্মী বইটি সম্পর্কে লেখিকা বলেন, ডিটেকটিভ কথাটি আসতেই আমাদের চোখের সামনে চলে আসে একটি খুন এবং তার রহস্য উন্মোচন। তবে আমার এই বইটি এখানেও ভিন্নমাত্রা পেয়েছে। আমি দেখাতে চেয়েছি, পুলিশ বা গোয়েন্দা সংস্থা যে বা যারাই রহস্য উন্মোচনের কাজ করেন তাদের ব্যক্তিগত দিক তুলে ধরার চেষ্টা করেছি। আমি এখানে বাংলাদেশ পুলিশের খুনের তদন্ত করা এবং সাফল্য অর্জনের দিক তুলে ধরতে চেষ্টা করেছি। সে ক্ষেত্রে একজন দায়িত্বরত পুলিশ যখন কঠিন এই কাজটি করেন তখন তিনি তার অফিস, সহকর্মী এমনকি পরিবারের কাছ থেকে কি ধরনের অসহযোগীতা বা সহযোগীতা পেয়ে থাকেন। এছাড়া রয়েছে খুনি কেন খুন করতে বাধ্য হলেন? কোন মানুষই যুক্তিছাড়া চলে না। কেউ যদি ঘৃনিত কাজ করেন, তার কাছেও এই কাজটি করার জন্য রয়েছে যথার্থ যুক্তি। অর্থাৎ একমলাটেই পাচ্ছেন প্রেম, ভালবাসা, পরিনয়, ঘটনাক্রমে পরোকিয়া, বিচ্ছেদ, অতঃপর খুন।

প্রকাশক বাদল সাহা শোভন জানিয়েছেন, ব্যতিক্রমী এই বইটি মেলার প্রথমদিন থেকেই ব্যাপক সাড়া ফেলেছে। এটা শুধুমাত্র একটি গল্পই নয়, এখানে ফুটে উঠেছে সমাজের চিত্র। তাই সকলেরই বইটি সংগ্রহ করা উচিত এবং পড়া উচিত।
১৮ মার্চ শুরু হওয়া বইমেলা চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

Related posts

আবারও এক ফ্লাইটে ১৭৩ যাত্রীর করোনা শনাক্ত

razzak

করোনা ভাইরাসের টিকা নিলেন বরিস জনসন

Mims 24 : Powered by information

ইউক্রেনকে যে কারণে যুদ্ধবিমান দেয়নি যুক্তরাষ্ট্র

razzak

Leave a Comment

Translate »