ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
এই মাত্র জাতীয় ব্রেকিং

শ্রদ্ধাঞ্জলি : সারাদেশে ব্ল্যাক আউট পালন

নিজস্ব সংবাদদাতা: পাকিস্তানি সেনাবাহিনী ১৯৭১ সালের ২৫ মার্চ ভয়াল কালরাতে বাঙালিদেও ওপর নৃশংসতহম গণহত্যা চালায়। পঞ্চাশ বছর আগের সেই হত্যাযজ্ঞের বিভিষিকাময় রাতকে স্মরণ করেছে আলো নিভিয়ে।

বৃহস্পতিবার রাত ৯টা থেকে ৯টা ১মিনিট পর্যৗল্প সারাদেশে একমিনিটের জন্য প্রতীকী ব্ল্যাক আউট পালন করা হয়। তবে কেপিআই এবং জরুরি স্থাপনা ছিল এ কর্মসূচীর আওতামুক্ত। ২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে ২৫ মার্চের কালরাতের নৃশংস হত্যাকান্ডের দিনকে গণহত্যা দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল।

গত সোমবার ২২ মার্চ সরকারের এক তথ্য বিবরনীতে বলা হয়, একাত্তরের ২৫ মার্চে পাকিস্তানি বাহিনীর গণহত্যায় নিহতদের স্মরণে বৃহস্পতিবার রাতে ১ মিনিট অন্ধকারে থাকবে পুরো বাংলাদেশ।

এ দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত করার মধ্য দিয়েই আমরা একাত্তরের গণহত্যায় জীবনদানকারী প্রতিটি প্রাণের প্রতি জানাতে পার চিরন্তন প্রধানমন্ত্রী বাণীতে বলেন, ১৯৭১ এর ২৫ মার্চের কালরাতে আত্মোৎসর্গকারী শহীদদের স্মরণ করছি। আসুন আমরা প্রতিজ্ঞা করি, প্রয়োজনে সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে হলেও ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমে অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখব।

২৫ মার্চ রাতে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন ও স্থাপনায় আলোকসজ্জা না করার নির্দেশনা দেওয়া হয়েছে। ২৫ মার্চ গণহত্যা দিবসের জাতীয় কর্মসূচি বাস্তবায়নে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। কর্মসূচিগুলো বাস্তবায়নে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান তথা সর্বসাধারণকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের পক্ষ হতে অনুরোধ জানানো হয়েছে।

তবে ২৬ মার্চ সন্ধ্যা থেকে আলোকসজ্জা করা যাবে। তথ্য বিবরণীতে আরও বলা হয়, ২৫ মার্চ গণহত্যা দিবসে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারাদেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ অর্থাৎ বিদ্যুৎহীন হিসাবে পালন করা হবে। তবে কেপিআই অর্থাৎ গুরুত্বপূর্ন স্থাপনা এবং জরুরি স্থাপনা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

Related posts

ইউক্রেন যুদ্ধ; বিশ্বজুড়ে খাদ্য সংকটে মানবিক বিপর্যয়ের শঙ্কা

razzak

সালাম দিয়ে ঈদ শুভেচ্ছা জানালেন ট্রুডো

razzak

কাজী সানাউল হক রূপালী ব্যাংকের চেয়ারম্যান হলেন

Irani Biswash

Leave a Comment

Translate »