অভিমত এই মাত্র জাতীয় ব্রেকিং শিক্ষা

স্বাধীনতার ৫০ বছরে শিক্ষায় বড় তিনটি অর্জন: রাশেদা কে চৌধুরী

নিজস্ব সংবাদদাতা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করতে দেশের জনগণ প্রস্তুত। এমন আনন্দমুখর মুহুর্তে সকলেই হিসেব করছে বাংলাদেশ কতোটা অর্জন করতে পেরেছে। এই অর্জনের সবচেয়ে বড় ৩ টি অর্জন রয়েছে শিক্ষা ক্ষেত্রে এমন মন্তব্য করেন সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরি।

তিনি বলেন, প্রথমত বলবো বাংলাদেশে এখন কাউকে শিক্ষার প্রয়োজনীয়তা বোঝাতে হয় না। সর্বস্তরের জনগণের মধ্যে শিক্ষার চাহিদা তৈরি হয়েছে। গ্রামের ভূমিহীন বা দিনমজুরও এখন বুঝতে শিখেছে সন্তানের লেখাপড়া শেখা কতোটা জরুরী।

দ্বিতীয়ত বলবো, শিক্ষার দিকে বাংলাদেশে লৈঙ্গিক সমতা অর্জন করতে সক্ষম হয়েছে। প্রাথমিক ও মাধ্যমিকে ছেলে ও মেয়ের সংখ্যা এখন বলতে গেলে সমান। স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশের জন্য এই অর্জন সত্যি ঈর্ষনীয়। এখনও অনেকে দেশের ক্ষেত্রে সম্ভব হয়নি।

তৃতীয়ত বলবো, সরকার নারী শিক্ষায় এগিয়ে যাওয়ায় নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠিত করেছে। শিক্ষায় নারীদের অংশগ্রহণের কারণে দেশে মাতৃমৃত্যুও হারও কমেছে। টিকাদানেও সাফল্য অর্জন করেছে। গড় আয়ু বেড়েছে। শিক্ষায় দৃষ্টি দেওয়ার কারণে মানব সক্ষমতা বিনির্মাণ হয়েছে। এর ফল আমরা রেমিট্যান্সসহ অন্যান্য ক্ষেত্রেও দেখতে পাচ্ছি।

Related posts

জনগণের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলাবাহিনী মোতায়েন করেছে

Mims 24 : Powered by information

নেদারল্যান্ডসে প্রশিক্ষণে গিয়ে দুই কনস্টেবল লাপাত্তা

razzak

গুগল ম্যাপের ভুলে গাড়ির গন্তব্য খালে

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »