এই মাত্র প্রবাস কথা ব্রেকিং সংগঠন সংবাদ

কানাডার ক্যালগেরিতে স্বাধীনতা দিবস এর ৫০ বছর পূর্তি ভিন্ন ভাবে উৎযাপন

গতকাল ২৬ শে মার্চ বিপুল উৎসাহ ও উদ্দীপনায় কানাডার ক্যালগেরি  শহরে বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উজ্জাপিত হয়।  ‘হৃদয়ে বাংলাদেশ কালচারাল অর্গানিজশন অফ ক্যালগেরি  নামের স্থানীয় একটি সাংস্কৃতিক সংগঠন আয়োজিত এই বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকাবাহী মোটর শোভাযাত্রার আয়োজন করা হয় করণাকালীন বাধ্যবাধকতা র জন্য, যাতে শতাধিক গাড়ীবহর অংশগ্রহন করে। মোটর শোভাযাত্রাটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন আলবার্টার কালচারাল মিনিস্টার লীলা আহির। তিনি অত্যন্ত আন্তরিকতার সাথেই শুরু থেকে শেষ পর্যন্ত অনুষ্ঠানটি উপভোগ করেন এবং এরকম একটি উৎযাপননে আমন্ত্রিত হওয়াতে গর্ববোধ করেন। আমাদের সাথে দূর দূরান্ত থেকে আগত কিছু বিদেশী অতিথিও মোটর শোভাযাত্রায় অংশ গ্রহণ করেন।

নির্ধারিত সময়ের পূর্বেই প্রবাসী বাংলাদেশী পরিবারগণ দেশীয় লাল সবুজের পোশাকে জেনেসিস সেন্টারে জমায়েত হতে থাকে, তবে কোভিড সতর্কতা মেনে।  মোটর শোভাযাত্রাটি সেখান থেকে শুরু করে শহর ঘুরে ক্যালগেরি সিটি হলের সামনে দিয়ে অতিক্রম করার সময় সিটি হলের সামনে  অবস্থানরত ‘হৃদয়ে বাংলাদেশের’ সংগঠক, প্রাক্তন সেনা অফিসার এবং বীর মুক্তিযোদ্ধাগণকে শোভাযাত্রায় অংশগ্রহণকারীগণ অভিবাদন জানান।  সিটি হলের সামনে ব্যানার,পতাকা ও বেলুন দিয়ে সুসজ্জিত করা হয়, ফলশ্রুতিতে ওই রাস্তা অতিক্রমকারী সকল বিদেশিরাও হর্ন বাজিয়ে হাত উঁচিয়ে এই উৎসবে অংশগ্রহণ করে। ২৬ শে মার্চ  সকালই লোকাল গভর্নমেন্ট এর তত্তাবধানে সিটিহল চত্বরে  বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয় যা সকাল থেকে সন্ধ্যা পঁযন্ত  দিনব্যাপী উড্ডীয়মান থাকে।

বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে ‘হৃদয়ে বাংলাদেশ’ পক্ষ থেকে ২৫ শে মার্চ রাত্রে জয়যাত্রা অনলাইন টিভি তে “ক্যালগারিতে স্থানীয় কানাডিয়ান সরকারের উদ্যোগে পতাকা উত্তোলন” শীর্ষক  একটি আলোচনা অনুষ্ঠানের ও আয়োজন করা হয়, যেখানে  আলবার্টার প্রমিয়ার জেসন কেনি, ক্যালগেরি সিটি মেয়র নাহিদ নেনশি এবং কানাডায় বাংলাদেশের হাই  কমিশনার ডক্টর খলিল রহমান শুভেচ্ছাবাণী ও ভিডিও বার্তা প্রেরণ করেন। এ অনুষ্ঠানে স্থানীয় বিশেষ ব্যাক্তি বর্গ উপস্থিত ছিলেন। সকলেই বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উৎযাপন আয়োজনের জন্য আয়োজনকারী সংগঠন “হৃদয়ে বাংলাদেশ” এবং বাংলাদেশী কমিউনিটিকে আন্তরিক অভিনন্দন জানান।

‘হৃদয়ে বাংলাদেশ’ ২০১৮ থেকে প্রতিবছর ক্যালগেরি সিটিহল চত্বরে বর্ণাঢ্য পতাকা উত্তোলন অনুষ্ঠান আয়োজন করে থাকে। তবে কোভিড -১৯ কালীন সময়ে এরকম ব্যাতিক্রমধর্মী একটি আয়োজনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উজ্জাপন ক্যালগারির বাংলাদেশিদের মধ্যে  অত্যন্ত উৎসবমুখর একটি পরিবেশের সৃষ্টি করে। বিশেষ করে নতুন প্রজন্মের অনেক শিশু- কিশোর, যুবক-যুবতী লাল সবুজ পোশাকে তাদের পরিবারের সাথে এই আয়োজনে অংশগ্রহণ করে যা বাংলাদেশের গৌরবোজ্জ্বল স্বাধীনতার চেতনাকে পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সর্বোপরি, এধরণের আয়োজন প্রবাসে বাংলাদেশের পরিচিতি, সুনাম ও ঐতিহ্যকে উত্তরোত্তর বৃদ্ধি করবে।

এ ব্যাতিক্রমী  আয়োজনের উদ্যোক্তা ছিলেন হৃদয়ে বাংলাদেশের প্রতিষ্ঠাতা নাসরীন আক্তার এবং সহযোগিতায় ছিলেন মাহবুব আলম , আহমেদ আল-এমরান নিক্কন, শুভ্র দাস শুভ, ডঃ আলী আশরাফ লস্কর, মিজান রহমান সহ আরো অনেক স্বতঃস্ফূর্ত বাংলাদেশী ক্যালগারিয়ান।

ক্যালগেরিতে বসবাসকারী বাংলাদেশীগণ প্রবাস জীবনে নিজ দেশের স্বাধীনতার ৫০ বৎসর পূর্তি উপলক্ষে এই পতাকা উত্তোলনের সফল অনুষ্ঠান আয়োজন করার জন্য ‘হৃদয়ে বাংলাদেশ’ এর সকল সংগঠক ও স্বেচ্ছাসেবকদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান।

Related posts

করোনা মহামারির মধ্যে কানাডার নির্বাচনের যৌক্তিকতা

Irani Biswash

ওমানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

razzak

দ্রুত এগিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণকাজ

razzak

Leave a Comment

Translate »