ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র প্রিয় লেখক ব্রেকিং মু: মাহবুবুর রহমান

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ৫০০ ছাড়ালো

মু: মাহবুবুর রহমান

মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকে এ পর্যন্ত দেশটির সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে একটি পর্যবেক্ষক সংস্থা। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমও জানিয়েছে এমন তথ্য।

দ্য অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স ((এএপিপি) আজ (৩০ মার্চ) নিশ্চিত করেছে, সেনা অভ্যুত্থানের পর শুরু হওয়া বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর চালানো হামলায় মোট ৫১০ জন প্রাণ হারিয়েছে। এ সংখ্যা আরও বেশি হতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

এদিকে আজ (৩০ মার্চ) থেকে মিয়ানমারের প্রতিবাদে যুক্ত হয়েছে নতুন এক কর্মসূচি- ‘গার্বেজ স্ট্রাইক’। এ কর্মসূচিতে নাগরিকদের ঘরের আবর্জনা রাস্তার মোড়ে ছুড়ে ফেলে সামরিক জান্তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বলা হচ্ছে। যাতে সাড়াও পাওয়া গেছে এবং সাধারণ মানুষজন বিভিন্ন মহাসড়ক ও গোল চত্বরগুলোতে ময়লা ফেলে রেখে আসছেন, তাদের প্রতিবাদের প্রতীক হিসেবে। এছাড়া মহাসড়কগুলোতে জান্তাবিরোধী বিক্ষোভ, সমাবেশ তো চলছেই।

এএপিপি জানিয়েছে, গতকাল (২৯ মার্চ) বিক্ষোভ চলাকালে দমন-পীড়নে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে আটজন নিহত হয়েছেন ইয়ংগুনের সাউথ দাগোন এলাকায়। তবে মিয়ানমারে  সবচেয়ে বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে গত শনিবার (২৭ মার্চ) সশস্ত্র বাহিনী দিবসে। ঐদিন অন্তত ১১৪ জন বিক্ষোভকারী নিহত হয় বলে জানা গেছে।

গত শনিবার শতাধিক বিক্ষোভকারী নিহতের ঘটনার পরই মিয়ানমারের বিরুদ্ধে বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠে। ওয়াশিংটন ইতোমধ্যে মিয়ানমারের সঙ্গে বাণিজ্য চুক্তি স্থগিত করেছে। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জান্তা সরকারের ওপর সম্মিলিতভাবে চাপ প্রয়োগের আহবান জানিয়েছেন। সংবাদ সম্মেলনে  জাতিসংঘ মহাসচিব বলেছেন, ‘‘মানুষের প্রতি এত বেশি সহিংসতার ঘটনা মেনে নেয়া যায় না।’’ মিয়ানমারের কর্তৃপক্ষকে গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের আহবানও জানিয়েছেন তিনি।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারের ক্ষমতা গ্রহণের দিনে মিয়ানমারের নিয়ন্ত্রণ নেয় দেশটির সেনাবাহিনী। দেশটির নেত্রী অং সান সু চিসহ বেশ কয়েকজন নেতাকে আটক করা হয়। এরপর থেকেই ইয়াঙ্গুন, মান্দালয়সহ বিভিন্ন শহরে জান্তাবিরোধী বিক্ষোভ চলছে। সামরিক জান্তার চরম দমন-পীড়নের মুখেও বিক্ষোভ অব্যাহত আছে।

Related posts

করোনার চেয়ে ৩৬ গুণ বেশি মৃত্যু হৃদরোগে, দ্বিগুনের বেশি মৃত্যু আত্মহত্যায়

Mims 24 : Powered by information

দোলযাত্রায় রঙের খেলা

Mims 24 : Powered by information

করোনায় আক্রান্ত শাবনাজ

razzak

Leave a Comment

Translate »