অর্থনীতি এই মাত্র জীবনধারা ব্রেকিং

কৃষির উন্নয়ন হলেই দেশের সার্বিক উন্নয়ন গতিশীল হবে: ড. আব্দুর রাজ্জাক

 নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশে এখনও বেশির ভাগ মানুষ প্রত্যক্ষ-পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল। কৃষির উন্নয়ন হলেই দেশের সার্বিক উন্নয়ন গতিশীল হবে বলে মন্তব্য করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

শুক্রবার সন্ধ্যায় ‘এসিআই দীপ্ত এ্যাওয়ার্ড ২০২০’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর তেজগাঁও অবস্থিত দীপ্ত টেলিভিশনের স্টুডিওতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, দেশে এখন সারাবছরই বিভিন্ন কৃষিপণ্য উৎপাদিত হচ্ছে। টমেটো, আনারস, আলুসহ বেশির ভাগ কৃষিপণ্য ভরা মৌসুমে দাম কম থাকে। এ ক্ষেত্রে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়। এসব পণ্যেও প্রক্রিয়াজাত করতে পারলে কৃষক ও বিনিয়োগকারী উভয়ই লাভবান হবেন।

তিনি আরও বলেন, কৃষি প্রক্রিয়াজাত পণ্যে বিনিয়োগ বাড়াতে হবে। এ ক্ষেত্রে দেশের বেসরকারি শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। এতে গ্রামীণ মানুষের কর্মসংস্থান ও আয় বাড়বে। অভ্যন্তরীণ বাজার বিস্তৃত হওয়ার মাধ্যমে শিল্পায়নও গতি পাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম্, দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান ও এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ফা হ আনসারী।

৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে এসিআই দীপ্ত কৃষি এ্যাওয়ার্ড দেওয়া হয়। সেরা শস্য উৎপাদনকারী কৃষক হিসেবে পুরস্কার পান ফেনীর আবু ছায়েদ রুবেল। গরু, ছাগল, মহিষ খামারি হিসেবে চট্টগ্রামের হাসান চৌধুরী সাগর। পোলট্রি খাতে কক্সবাজারের নয়ন সেলিম। মৎস্য খামারি হিসেবে খুলনার মামুনুর রশিদ। সবজি চাষি হিসেবে হবিগঞ্জের বদু মিয়া। সেরা ফল চাষি হিসেবে চাঁপাই নবাবগঞ্জের মতিউর। এছাড়া ‘স্বপ্ন ছোঁয়া সিঁড়ি’ প্রতিষ্ঠানটি পুরস্কার পেয়েছেন।

Related posts

শ্বাসকষ্টে বাড়িতেই তৈরি করুন অক্সিজেন

Irani Biswash

বিমানবন্দরে ট্রলি সংকটে যাত্রীদের ভোগান্তি, দুঃখ প্রকাশ প্রতিমন্ত্রীর

razzak

তামিম ইকবালের নেতৃত্বে ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »